২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দেশের প্রথম নিউরোসার্জন রশিদ উদ্দিন আর নেই


বিডিনিউজ ॥ দেশের প্রথম নিউরোসার্জন রশিদ উদ্দিন আহমদ (৭৯) শনিবার রাত আটটার দিকে মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালে চিকিৎসাধীন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। গত ৯ ফেব্রুয়ারি এমেরিটাস অধ্যাপক রশিদ উদ্দিনের ‘বড় ধরনের’ স্ট্রোক হয়েছিল। এর পর থেকে তিনি কোমায় ছিলেন।

রবিবার সকাল দশটায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মেয়ে রাশিদা আহমদ। তিনি বলেন, পরে নরসিংদীর গ্রামের বাড়িতে তার বাবাকে দাফন করা হবে। বিএসএমএমইউ এমেরিটাস অধ্যাপক রশিদ উদ্দিন সেখানে নিউরোসার্জারি বিভাগ চালু করেন। শনিবারই মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালে অধ্যাপক রশিদকে দেখে তার অবস্থা ‘সঙ্কটাপন্ন’ বলে জানিয়েছিলেন বিএসএমএমইউর নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান কনক কান্তি বড়ুয়া। অধ্যাপক রশিদের ভূমিকা স্মরণ করে কনক বড়ুয়া বলেন, ১৯৭০ সালে নিউরো সার্জারির রোগী দেখা শুরু করেন তিনি। সত্তরে তিনিই ছিলেন একমাত্র নিউরোসার্জন। সে সময় গোপনে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতেন তিনি। পাকিস্তানী সেনারাও চিকিৎসার জন্য তাকে নিয়ে যেত। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার বিষয়টি পাকিস্তানী সেনারা জেনে যাওয়ার পর সেপ্টেম্বরে তাকে দেশ ছাড়ার আহ্বান জানান কয়েক মুক্তিযোদ্ধা। তখন তিনি আগরতলা যান।

স্বাধীনতার পর দেশে ফিরে রশিদ উদ্দিন তৎকালীন পিজি হাসপাতালে নিউরোসার্জারি বিভাগ চালু করেন । কনক বড়ুয়া বলেন, তার উৎসাহেই ঢাকা মেডিক্যাল কলেজেও নিউরোসার্জারি বিভাগ খোলা হয়। শুরুর দিকে সেখানে গিয়েও ক্লাস নিতেন তিনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: