মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

স্টামফোর্ডে ‘ফেমিনিজম’ শীর্ষক আলোচনা

নারী দিবসের আমেজকে কেন্দ্র করে গত ১২ মার্চ, ২০১৬ স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশে ইংরেজী বিভাগের ‘স্ট্রেবার্ড’ ফোরাম আয়োজন করে ‘ফেমিনিজম’ শিরোনামে এক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক ড. শামসাদ মর্তুজা। এছাড়াও আলোচনায় অংশ নেন ইংরেজী বিভাগের চেয়ারপার্সন মেহ্জাবিন রহমান, পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক জুসি ডায়না বিশ্বাস, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক আলিয়া তামজিদা এবং বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা সুপা সাদিয়া। ইংরেজী বিভাগের ছাত্রীদের অংশগ্রহণে নারী চরিত্র রূপায়নের মধ্য দিয়ে জীবন্ত হয়ে উঠে বিশ্বসাহিত্যের নারী চরিত্রগুলো। সব শেষে ছাত্রছাত্রীদের অংশগ্রহণে টকশো, স্বরচিতা কবিতা, খালি গলায় গানের মধ্যে দিয়ে ভিন্ন মাত্রা পায় এই প্রাণবন্ত অনুষ্ঠান। ধন্যবাদ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন স্ট্রেবার্ডের চিফ কর্ডিনেটর জাকিয়া নূর মতিন।

বিইউপিতে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন

ঢাকার মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে উল্লেখযোগ্য মিলাদ মাহ্ফিল, বিশেষ মোনাজাত এবং বঙ্গবন্ধুর জীবনীর ওপর নির্মিত চিত্র প্রদর্শন। এছাড়া বিইউপির ‘বিজয় অডিটোরিয়ামে’ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনাদর্শ ও নেতৃত্বের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিইউপির উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, পিএসসি, পিএইচডি ও উপ-উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহসহ সব ডিন, চীফ ফাইন্যান্স অফিসার, পরীক্ষা নিয়ন্ত্রক, সকল বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্্যাপন

হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেছেন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অবিস্মরণনীয়। জাতি হিসেবে আমরা এই মহান ব্যক্তির কাছে ঋণী। বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে রাজধানীর মোহাম্মদপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) এর সভাকক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উদযাপন ও আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউর ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গোলাম রহমান।

সবাইকে স্বাগত জানিয়ে অনুষ্ঠান শুরু করেন বিইউর রেজিস্ট্রার মেজর নিয়াজ মোহাম্মদ খান (অব)। প্রধান অতিথির বক্তৃতায় ড. গোলাম রহমান বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চেই দিয়েছিলেন স্বাধীনতার ঘোষণা। ওই ঐতিহাসিক ভাষণে ছিল স্বাধীনতার ডাক, স্বাধীনতার ঘোষণা।

আলোচনা সভায় বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করেন ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক সাদাত হোসেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ ইমামউদ্দিন, কলা ও আইন অনুষদের ডিন প্রফেসর মোস্তফা কামালউদ্দিন এবং ব্যবসায় প্রশাসন ও অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর ড. আশরাফ উদ্দিন চৌধুরী, বিভিন্ন বিভাগের প্রধানগণসহ ছাত্রছাত্রী, শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: