মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ জুলাই ২০১৭, ৮ শ্রাবণ ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নাটকের মানুষ রুদ্র মাহফুজ

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

স্টাফ রিপোর্টার ॥ প্রতিভাকে কোন কিছু দিয়ে আটকানো যায় না। সে একসময় আপন বৈশিষ্ট্যের কারণে বেরিয়ে আসবেই। যেমন সাম্প্রতিক সময়ে নাট্যকার প্রতিভায় উদ্ভাসিত রুদ্র মাহফুজ। তার রচিত বিভিন্ন নাটক প্রচারের পর দর্শকদের কাছে নন্দিত হয়েছে। শুধু নাটক রচনা নয় অভিনয় ও নির্দেশনাতেও সফলতা দেখিয়ে নিজের নামের প্রতিভার স্বাক্ষর রেখেছেন রুদ্র। এবার তার গল্প বলা যাক।

সাম্প্রতিক সময়ে জনপ্রিয় নাট্যকার রুদ্র মাহফুজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সাবেক শিক্ষার্থী। এখান থেকেই স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন বেশ কয়েক বছর আগে। এখানে অধ্যয়নকালে সৈয়দ জামিল আহমেদ, ইসরাফিল শাহীন এবং ওয়াহীদা মল্লিক জলির সান্নিধ্যে আসেন। নিজের খেলা কাব্য নাটক ‘কিছু ঘাসফুল শুকিয়ে যায়’ নির্দেশনা দিয়ে প্রশংসিত হোন। টিভি নাটক লেখার প্রস্তাব পান রুদ্র মাহফুজ। অবশেষে ২০১২ সালের শেষের দিকে ঈদ-উল-ফিতরে বিটিভির জন্য রুদ্র মাহফুজ লেখেন তার প্রথম টিভি নাটক ‘আত্মহনন ও অতঃপর’। এর কিছুদিন পর লেখেন ‘আজ শফিকের বিয়ে’, ‘কেন মিছে নক্ষত্ররা’, ‘চিঠি’, ‘ভালবাসার কাছে ফেরা’, ‘তবুও ভালবাসি’, ‘তৃষা’, ‘লাস্ট সামার’, ‘অপরাহ্ন’, ‘ব্ল্যাক কফি’সহ বেশকিছু নাটক। তার লেখা সর্বশেষ প্রচার হওয়া টেলিফিল্ম ‘এক্সপ্রেশন অব লাভ’।

বর্তমানে এটিএন বাংলায় প্রচার হচ্ছে রুদ্র মাহফুজের রচনায় প্রতিদিনের ধারাবহিক ‘লাইফ ইন এ মেট্রো’। ১ ফেব্রুয়ারি থেকে প্রচার শুরু হওয়া এই ধারাবাহিকটি ইতোমধ্যেই আলোচনায় এসেছে। নাটকটি পরিচালনা করছেন বি ইউ শুভ। আগামী এপ্রিলের শেষ সপ্তাহ থেকে রুদ্র মাহফুজের লেখা ও সাখাওয়াত মানিক পরিচালিত ‘মেঘে ঢাকা শহর’ ধারাবাহিকটির প্রচার শুরু হচ্ছে। লিখছেন আরও দুটি নতুন ধারাবাহিক ‘সার্কেল’ ও ‘রূপকথা’। ঈদকে সামনে রেখে লিখছেন, ‘মনে মনে প্রেম’, ‘ফটোগ্রাফ’, ‘প্রিয়জন’, ‘শ্যাডো অব মেমরিজ’, ‘ঠিকানা ভুল ছিল’, ‘হাইড স্টোরি’ ‘কাছাকছি পাশাপাশি’, ‘বিফোর সানরাইজ’, ‘কবি ও রোদেলা দুপুর’ ও ‘লাভ ইন রেইন’। এছাড়া ‘পু®প’ শিরোনামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও লিখছেন তিনি।

নাট্যকলা বিভাগে অধ্যয়নকালে বহু দেশ-বিদেশের নাটকে পারফর্ম করেছেন অথচ পরবর্তীতে অভিনয়ে নিয়মিত না হওয়া প্রসঙ্গে রুদ্র মাহফুজ বলেন, অভিনয় যে করিনি তা কিন্তু নয়। বেশ ক’টি টিভি নাটকে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছি। পরবর্তীতে নাটক লেখাতে বেশি মনোযোগী হয়ে পড়ি। কারণ নাটকে অভিনয় করতে গেলে শূটিংয়ে বেশি সময় দিতে হয়, যা আমার পেশাগত কারণে সম্ভব নয়। আর অভিনয় আমার কাছে সব সময় যেমন ভীষণ আনন্দের তেমনি খুব কঠিনও মনে হয়।

রুদ্র মাহফুজ টিভি নাটক লিখলেও এখনও নিয়মিত মঞ্চ নাটকের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। বেশকিছু নাট্যদলের ওয়ার্কশপে ট্রেনার হিসেবে কাজ করেছেন। পরিকল্পনা আছে মঞ্চ নাটক লেখার। স্টাইল আইকন, লাক্স চ্যানেল আই সুপারস্টারের অভিনয় প্রশিক্ষক বাদেও সম্প্রতি ‘দ্য স্পাই’ চলচ্চিত্রের টেলেন্ট হান্ট প্রতিযোগিতায় জাজ ও ট্রেনার ছিলেন। একাডেমিক কারিকুলামের আওতায় অভিনয় করেন ইউলিয়াম শেক্সপীয়রের ‘ম্যাকবেথ’, ‘টেমিং অব দ্য শ্রু’, সফোক্লিসের ‘ইডিপাস’, এ্যারিস্টোফানিসের ‘ভেক’, মলিয়েরের ‘তার্ত্যুফ’, দিজেন্দ্রলাল রায়ের ‘সাজাহান’, হ্যারল্ড পিন্টারের, ‘দ্য রুম’, ইউজিন আয়নেস্কোর ‘চেয়ার’, শূদ্রকের ‘মৃচ্ছকটিক’, গেরহার্ট হপ্টম্যানের ‘দ্য উইভার্স’, হেরল্ড স্ক্রেফারের ‘শ্যাডো অন দ্য বীচ’, লুইজি ব্রায়াডের ‘আশ্চর্য সুন্দর এ বেঁচে থাকা’, হেইনার মুলারের ‘হ্যামলেট মেশিন’ এবং বার্টল্ট ব্রেখটের ‘দ্য মেজারস টেকেন’সহ বহু ইম্প্রোভাইভেশন ভিত্তিক নাট্য প্রযোজনায়।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: