মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ জুলাই ২০১৭, ৬ শ্রাবণ ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ভারতকে হারাল পাক মেয়েরা

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার বিশ্বে ক্রিকেট ভক্তদের দৃষ্টি নিবদ্ধ শুধু একটা দিকেই। কলকাতার প্রসিদ্ধ ক্রিকেট ভেন্যু ইডেন গার্ডেনে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। অবশ্য, এ দুটি দেশের মধ্যে যেকোন খেলার ময়দানেই থাকে স্নায়ু টানটান উত্তেজনা। তবে চলমান টি২০ বিশ্বকাপের একই দিনে দুই ভারত এবং দুই পাকিস্তানেরই শুধু খেলা। এর মধ্যে দিল্লীর ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে বিকেলে হওয়া ভারত ও পাকিস্তান মহিলা ক্রিকেট দলের মধ্যেকার লড়াইয়ের দিকে তেমন মনোযোগ ছিল না ক্রিকেট বিশ্বের। কিন্তু বৃষ্টি বিঘিœত সেই লড়াইয়ে স্বাগতিক ভারতকে শেষ পর্যন্ত ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ২ রানে হারিয়ে দিয়ে টুর্নামেন্টে টিকে গেছে পাকিস্তানের মেয়েরা। প্রথম ম্যাচে ভারতের মেয়েরা জিতেছিল আর পাক মেয়েরা হেরে গিয়েছিল।

টস জিতে পাকিস্তান মহিলা ক্রিকেট দল প্রথমে ব্যাট করতে পাঠায় ভারতীয় মেয়েদের। শুধু ওপেনার মিতালি রাজ একপ্রান্ত আগলে থেকেছেন। কিন্তু পাক বোলারদের দাপটে অন্যপ্রান্তে ধস নামে। দলীয় ৫ রানেই ২ উইকেট হারায় ভারতীয় দল। সেই বিপর্যয় কেটে উঠতে পারেনি স্বাগতিকরা। বড় কোন জুটি গড়তে ব্যর্থ হয়েছে তারা। বিপর্যয় ঠেকাতে উইকেট আঁকড়েই শুধু থেকেছে ভারতীয় ব্যাটাররা। কিন্তু রানের গতি বাড়েনি পাক বোলারদের মিতব্যয়ী বোলিংয়ের কারণে। মিতালি ১৬ রানে বিদায় নেয়ার পর হারমানপ্রিত করও ১৬ রানে সাজঘরে ফেরেন। ভেদা কৃষ্ণমূর্তি দারুণ ব্যাটিং করেছেন বিপর্যয়ের মুখেও। তিনি ১৯ বলে ৩ চারে সর্বোচ্চ ২৪ রান করেন। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ৯৬ রান তুলতে সক্ষম হয় ভারত।

জবাব দিতে নেমে ভালভাবেই শুরু করেছিল পাকরা। রানের গতি ঠিক রাখার পাশাপাশি উইকেটও ধরে রেখেছিল পাকরা। ৯ ওভারে ২ উইকেটে ৪৮ রান তোলার পর মনে হচ্ছিল সহজ জয়ই পেতে যাচ্ছে তারা। দারুণ ব্যাটিং করছিলেন সিদরা আমিন। তিনি ২৬ বলে ৩ চারে ২৬ রান করে সাজঘরে ফেরার পর হঠাৎ করেই বিপর্যয় নেমে আসে পাক শিবিরে। ভারতীয় বোলাররা নিজেদের নিয়ন্ত্রণ ফিরে পান দ্রুতই। ১৫.৫ ওভারে ৬ উইকেটে ৭৭ রানে পৌঁছে পাকিস্তান। মাত্র ২৯ রানেই পাকিস্তানের ৫ উইকেট তুলে নেয় ভারতের বোলাররা। দারুণভাবেই ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় দল। কিন্তু এরপরই বৃষ্টি নেমে আসে। পরে আর খেলাই হয়নি। পরবর্তীতে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ২ রানে জয়ী ঘোষণা করা হয় পাকিস্তানকে। এ জয়ের ফলে সেমিফাইনালে ওঠার রাস্তা এখনও খোলাই রাখল পাক মেয়েরা। হারলেও প্রথম ম্যাচ জিতে একই সুযোগ উন্মুক্ত আছে ভারতেরও।

স্কোর ॥ ভারত মহিলা দল ইনিংস- ৯৬/৭; ২০ ওভার (কৃষ্ণমূর্তি ২৪, মিতালি ১৬, হারমানপ্রিত ১৬, গোস্বামী ১৪; আনাম ১/৯, আসমাভিয়া ১/১৩, সানা ১/১৪)।

পাকিস্তান মহিলা দল ইনিংস- ৭৭/৬; ১৫.৫ ওভার (সিদরা ২৬, নাহিদা ১৪, মুনিবা ১২৫*, ইরাম ১০; হারমানপ্রিত ১/৯, রাজেশ্বরী ১/১১, শিখা ১/১৪, গোম্বামী ১/১৪)।

ফল ॥ বৃষ্টি আইনে পাকিস্তান মহিলা দল ২ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ আনাম আমিন (পাকিস্তান মহিলা দল)।

আর্সেনালের সহজ জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে সহজ জয় পেয়েছে আর্সেনাল। শনিবার তারা ২-০ গোলে হারিয়েছে এভারটনকে। এভারটনের মাঠে এদিন আতিথ্য নেয় আর্সেন ওয়েঙ্গারের দল তবে প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই নিজেদের সেরাটা খেলতে থাকে গানাররা। ম্যাচের ৭ মিনিটেই ড্যানি ওয়েলব্যাকের গোলে এগিয়ে যায় সফরকারীরা। আর ম্যাচের ৪২ মিনিটে আর্সেনালের ব্যবধান দ্বিগুণ করেন এ্যালেক্স লোবি। গানারদের জার্সিতে এটাই তার প্রথম গোল। এর ফলে ২ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্সেনাল। এরপর আর কোন দল গোল করতে না পারলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা।

এই জয়ের ফলে শিরোপার দৌড়ে বেশ ভালভাবেই ঠিকে রইল আর্সেনাল। ৩০ ম্যাচ শেষে বর্তমানে তাদের সংগ্রহে ৫৫ পয়েন্ট। অবস্থান তৃতীয়। আর ৬৩ পয়েন্ট নিয়ে লীগ টেবিলে সবার ওপরে আছে লিচেস্টার সিটি। অথচ গত সপ্তাহটা অত্যন্ত বাজেভাবে কেটেছে গানারদের। কেননা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ থেকেই যে ছিটকে পড়েছে তারা। ইউরোপ সেরার টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোতে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার কাছে হেরে বিদায় নেয় তারা। তবে প্রিমিয়ার লীগে এভারটনের বিপক্ষে এই জয় নিঃসন্দেহে নতুন করে আত্মবিশ্বাস যোগাবে তাদের।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: