মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ফাইনালে সেরেনা-আজারেঙ্কা মুখোমুখি

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ১৫ বছর পর আবারও ইন্ডিয়ান ওয়েলসের ফাইনালে জায়গা করে নিলেন সেরেনা উইলিয়ামস। শুক্রবার টুর্নামেন্টের ফাইনালে পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কাকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করলেন তিনি। সেমিফাইনালে সেরেনা উইলিয়ামস ৬-৪ এবং ৭-৬ (১) সেটে হারান পোলিশ টেনিস তারকাকে। শিরোপা জয়ের লক্ষ্যে আমেরিকান টেনিস তারকার প্রতিপক্ষ এখন ভিক্টোরিয়া আজারেঙ্কা। বেলারুশ সুন্দরী আজারেঙ্কা সেমিফাইনালে ৭-৬ (১), ১-৬ এবং ৬-২ সেটে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভাকে। যে কারণে জম্পেশ এক লড়াই হবে বলেই ধারণা করছেন ভক্ত-অনুরাগীরা।

২০০১ সালে সর্বশেষ ইন্ডিয়ান ওয়েলসের ফাইনালে খেলেছিলেন সেরেনা উইলিয়ামস। কিন্তু এরপরের ১৪ বছর আর সেখানের কোর্টে খেলতে নামেননি সেরেনা। গত মৌসুমে আবারও এই ইভেন্টে খেলার জন্য ইচ্ছে প্রকাশ করেন তিনি। এবার তো রীতিমতো ফাইনালে উঠে বাজিমাতই করে ফেললেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। তবে দেড় দশক পর যে এই ছবিটা দেখবেন সেরেনা, তা কখনই প্রত্যাশা করেননি তিনি। তাই তো ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে কিছুটা রোমাঞ্চিত সেরেনা উইলিয়ামস। এ বিষয়ে তিনি বলেন, ‘সর্বশেষ ফাইনাল খেলার পর এখানে ফেরার কোন ছবি আমি কখনই দেখিনি। সত্যিই এখানে আবার ফাইনাল খেলার কথা কখনই ভাবিনি। তাই আবারও ফাইনালে জায়গা করে নিয়ে এবার আমি দরজাটা বন্ধ করে দিতেই পারি। কি চমৎকার এক ক্যারিয়ার। এটা সত্যিই অবিশ্বাস্য।’

তবে এ্যাগ্নিয়েষ্কা রাদওয়ানস্কার বিপক্ষে জয়টা খুব সহজে আসেনি সেরেনার। প্রথম সেটের চেয়ে দ্বিতীয় সেটে তো রীতিমতো ঘামই ঝরেছে আমেরিকান তারকার। শেষ পর্যন্ত টাইব্রেকারে জিততে হয়েছে তার। তবে এটাকে উপভোগ করেন সেরেনা। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি টাইব্রেকার ভালবাসি। আমার লক্ষ্যই হলো প্রথম সাত পয়েন্ট জেতা। আর এটা যদি করতে পারি তাহলে আমার কখনই হারের সম্ভাবনা থাকে না।’ ইন্ডিয়ান ওয়েলস তথা বিএনপি পরিবাস ওপেনে দুইবার শিরোপা জিতেছেন ৩৪ বছর বয়সী সেরেনা উইলয়ামস। টুর্নামেন্টের ইতিহাসে এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ রেকর্ড। কিন্তু সেরেনার সামনে এবার নতুন এক মাইলফলকের হাতছানি। প্রথম খেলোয়াড় হিসেবে তিনবার ডব্লিউটিএ ওয়েলসের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ তার সামনে। অন্যদিকে কপাল পুড়ল রাদওয়ানস্কার। পোল্যান্ডের এই টেনিস তারকা যেন আবারও টেনিস কোর্টে নিষ্প্রভ হয়ে পড়লেন। অনেক চেষ্টা করেও টেনিস কোর্টে নিজের সেরাটা ঢেলে দিতে পারছেন না তিনি।

চোট-সংশয় কাটিয়ে দারুণভাবেই কোর্টে ফিরেছেন বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা। শুক্রবার প্রতিপক্ষ ক্যারোলিনা পিসকোভাকে রীতিমতো উড়িয়ে দিয়েই টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবক নাম্বার ওয়ান তারকা। শেষ চারের লড়াইয়ে এদিন তিনি ৭-৬ (১), ১-৬ এবং ৬-২ গেমে হারান পিসকোভাকে। তবে এই জয়ের পেছনে কোর্টে খুব কঠোর অনুশীলন করছেন বলে মন্তব্য করেছেন বেলারুশ সুন্দরী। এ বিষয়ে আজারেঙ্কা বলেন, ‘এটা আমার কাছে দারুণ এক সপ্তাহ। এর ফলে নিজের অগ্রগতিটা খুব ভালভাবেই বুঝতে পারছি। অনুশীলনে আমি খুব পরিশ্রম করছি এবং তার ফলও পাচ্ছি। আমি সবসময়ই চাই আমার পরিশ্রম যেন স্বার্থক হয়। কখনও কখনও তা সফল হয় এবং কখনও তা ব্যর্থ হয়। তবে এটা আমাকে বড় বড় তারকাদের বিপক্ষে খেলতে বেশ আত্মবিশ্বাস যোগায়। আমার ক্যারিয়ারে এটাই সেরা অনুভূতি।’ চার বছর আগে ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জিতেছিলেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। সেটাই ছিল তার ক্যারিয়ারের স্বর্ণালী সময়। এরপর ইনজুরির কারণে দীর্ঘদিন কোর্টের বাইরে ছিটকে পড়েছিলেন তিনি। এবার যেন সেই চেনা রূপে ফেরারই ইঙ্গিত দিয়েছেন ভিক্টোরিয়া আজারেঙ্কা।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: