মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টিকে থাকার লড়াই জাহানারাদের

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬
  • আজ ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের বিপক্ষে নামবে বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস রিপোর্টার ॥ মাশরাফি বিন মর্তুজার দল যখন ব্যাঙ্গালুরুতে, তার আগেই সব লড়াই শেষ করে এই ভেন্যু ছেড়ে গেছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। চলমান টি২০ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে এবার বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের লড়াই। আর জাহানারা আলমদের লড়াই চেন্নাইয়ে। সর্বাধিক দুটি ম্যাচ খেলে বাংলাদেশের মেয়েরাই সবচেয়ে চাপে আছে। কারণ ব্যাঙ্গালুরু অভিযানটা ভাল হয়নি। দুটি হারের কারণে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালে ওঠার স্বপ্নটা ফিকে হয়ে গেছে। সেই আশা বাঁচিয়ে রাখতে আজ টিকে থাকার লড়াই জাহানারাদের। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় যে লড়াইয়ে নামতে হবে সেটা কঠিন অগ্নিপরীক্ষা। কারণ প্রতিপক্ষ শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু জয় ছাড়া কোন বিকল্পই নেই বাংলাদেশের জন্য। অপরদিকে, এক ম্যাচ জিতে বেশ ভাল অবস্থানে আছে ক্যারিবীয় মেয়েরা। আজ জিতে গেলে সেমিতে ওঠার পথে অনেকখানিই এগিয়ে যাবে তারা।

আইসিসি র‌্যাঙ্কিংয়ে অবশ্য বর্তমানে কিছুটা অবনমন হয়েছে ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের। ৫ নম্বরে অবস্থান করছে তারা। বাংলাদেশে আয়োজিত গত টি২০ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল ক্যারিবীয় মেয়েরা। তবে বাংলাদেশের সঙ্গে গ্রুপ পর্বেই খেলেছে তারা। সেই ম্যাচে ক্যারিবীয়দের কম রানে বেঁধে ফেললেও বাজে ব্যাটিং ডুবিয়েছিল বাংলাদেশের মেয়েদের। মাত্র ১১৫ রানেই থেমে গিয়েছিল ক্যারিবীয়রা। কিন্তু বাংলাদেশ দল থেমে গেছে ৭৯ রানেই। এবার বিশ্বকাপ শুরুর প্রথম ম্যাচেই স্বাগতিক ভারতের বিপক্ষে বিপদে পড়েছিল জাহানারার দল। ব্যাটারদের ব্যর্থতা আবারও ডুবিয়েছে। অবশ্য প্রথম ম্যাচে বাংলাদেশের বোলাররাও খেই হারিয়ে ফেলেছিলেন। সেই হারে দল পিছিয়ে পড়েছে। এবার জয় ছাড়া কোন উপায় নেই। হারলেই বিদায় নিতে হবে জাহানারাদের।

দ্বিতীয় ম্যাচে মোটামুটি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয়। গত দুই আসরের রানার্সআপ ও সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড মহিলা দলের বিপক্ষে ব্যাটে-বলে দারুণ লড়াই করেছে জাহানারার দল। নির্ভরযোগ্য ব্যাটার ও সাবেক অধিনায়ক সালমা খাতুন এ ম্যাচে রানে ফিরেছেন। অবশ্য রুমানা আহমেদ এখন পর্যন্ত ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। এরপরও টি২০ ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। এটিই আজ অনুপ্রেরণা হিসেবে কাজ করবে দলের। সেই সঙ্গে যদি ওপেনাররা ব্যর্থতা কাটিয়ে দলকে ভাল শুরু দিতে পারেন এবং রুমানা-সালমা জ্বলে ওঠেন সেক্ষেত্রে ক্যারিবীয়দের বিপক্ষে দারুণ লড়াই করা সম্ভব হবে। ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে অধিনায়ক জাহানারা দুর্দান্ত বোলিং করে তিন উইকেট নিয়েছিলেন। দুই নির্ভরযোগ্য স্পিনার সালমা ও খাদিজাতুল কুবরা ভাল করেছেন। এবার আরও উন্নতির লক্ষ্য। সেটা ক্যারিবীয়দের হারিয়ে দেয়ার মতো উন্নতিই হতে হবে। কারণ আজ হারলেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হবে। কারণ ক্যারিবীয়রা জিতলে টানা দুই ম্যাচের জয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে চলে যাবে তারা। প্রথম ম্যাচে অবশ্য লো স্কোরিং ম্যাচে দারুণ প্রতিদ্বন্দ্বিতার পর ৪ রানে পাকিস্তান মহিলা দলকে হারিয়েছিল ক্যারিবীয় মেয়েরা। উল্লেখ্য, উভয় গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনালে খেলবে। ‘বি’ গ্রুপে একটি করে ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থানে চলে গেছে ভারত, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: