মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ আজ

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬
শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ আজ

শাকিল আহমেদ মিরাজ ॥ টি২০ বিশ্বকাপে আজ দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। দু-দলই নিজ নিজ প্রথম ম্যাচে জয়ের স্মৃতি নিয়ে মাঠে নামছে। মুম্বাইয়ে ক্রিস গেইলের বিধ্বংসী ব্যাটিংয়ে ভর করে ইংল্যান্ডকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারায় ক্যারিবীয়রা। ওই ম্যাচে টি২০ বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিরর রেকর্ড গড়েন ক্যারিবিয়ান উইলোবাজ। অন্যদিকে কলকাতায় বাছাই পেরিয়ে আসা আফগানিস্তানের বিপক্ষে সমান ব্যবধানে জয় পায় লঙ্কানরা। সে অর্থে তাদের সামনে গেইল-ঝড় থামানোর চ্যালেঞ্জ। মানসিক বিচারে এটিকে ‘গেইল বনাম শ্রীলঙ্কা’ লড়াই বললেও ভুল হবে না! দু’দলের সামনেই সেমির পথে আরেক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ। ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় রাত আটটায়।

শ্রীলঙ্কা টি২০ বিশ্বকাপের ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন। অলরাউন্ডার এ্যাঞ্জেলো ম্যাথুসের নেতৃত্বে শিরোপা ধরে রাখার মিশনে প্রথম ‘বড় দল’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে লঙ্কানরা। কিন্তু সমস্যা জর্জরিত শ্রীলঙ্কার সামনে মূল প্রতিপক্ষ হয়ে আবারও জ্বলে উঠতে পারেন বিধ্বংসী গেইল। শ্রীলল্কাকে তাই এই ম্যাচেও গেইলকে আটকাতেই ব্যতিব্যস্ত থাকতে হবে। জ্যামাইকান এই বর্ণাঢ্য ক্রিকেটার সেই যে ২০০৭ সালের প্রথম বিশ্ব টি২০ আসর থেকে শুরু করেছিলেন এখনও সেই ধারা ধরে রেখে একের পর এক দুর্দান্ত ইনিংস উপহার দিয়ে ভক্তদের মাতিয়ে চলেছেন। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৪৭ বলে অসাধারণ এক সেঞ্চুরি (১০০*) করে ওয়েস্ট ইন্ডিজকে দারুণ এক জয় এনে দিয়েছেন। গড়েছেন টি২০ বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ড। ক্যারিয়ারের দ্বিতীয় টি২০ সেঞ্চুরি পূর্ণ করতে ৫ চারের বিপরীতে হাঁকিয়েছেন ১১টি ছক্কা!

অন্যদিকে দুই বছর আগে বাংলাদেশের মাটিতে সর্বশেষ টি২০ বিশ্বকাপের শিরোপা জয় করা শ্রীলঙ্কা হঠাৎ করেই দলের দুই মূল কা-ারি কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবার্ধনের একসঙ্গে অবসরের সিদ্ধান্তে অনেকটাই ভেঙ্গে পড়েছে। একের পর এক ব্যর্থতায় বর্তমান টি২০ র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান এখন অষ্টম। এছাড়া সম্প্রতি কোচ ও অধিনায়ক পরিবর্তনে দলীয় সমঝোতাও ঠিক করতে পারছে না লঙ্কান শিবির। তারই ফল সদ্যসমাপ্ত এশিয়া কাপে দলের চরম ব্যর্থতা। ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ হয়ে গেছে অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গার। তার স্থানে টেস্ট-ওয়ানডের পাশাপাশি টি২০তেও দলের নতুন অধিনায়ক হিসেবে বিশ্বকাপে দায়িত্ব পেয়েছেন ম্যাথুস। যদিও সুপার টেনে প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছে ম্যাথুসবাহিনী। ম্যাচটিতে দলের সবচেয়ে অভিজ্ঞ ওপেনার তিলকেরতেœ দিলশানের ব্যাট থেকে এসেছে ৫৬ বলে অপরাজিত ৮৩ রানের ঝকঝকে একটি ইনিংস।

কিন্তু এই ম্যাচে তাদের এখন একত্রিত হয়ে গেইল চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। বিশেষ করে ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটের জয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১১ ওভার বাউন্ডারি হাঁকানো গেইলকে বোলাররা কিভাবে সামলাবেনÑ সেই পরিকল্পনায় ব্যস্ত সময় কাটাতে হচ্ছে লঙ্কান ম্যানেজমেন্টকে। যদিও নতুন অধিনায়ক হিসেবে ম্যাথুস জানিয়েছেন একটা দল হয়ে খেলতে পারলে যে কোন কিছুই সম্ভব। তিনি বলেন, ‘প্রতিপক্ষ কে সেটা বড় বিষয় নয়, সবাইকে ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নামতে হবে। আমরা বেশি দূর চিন্তা করতে চাই না। নিজেদের দিনে যে কোন দলকেই হারাতে সক্ষম। তাছাড়া আমার দলে টি২০’র সেরা ব্যাটসম্যান গেইল আছে।’

ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্স প্রতিপক্ষকে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘আশা করছি এবারের বিশ্বকাপের গেইল প্রতি ম্যাচেই ১৫ থেকে ২০ ওভার পর্যন্ত ব্যাটিংয়ে টিকে থাকবে। আর এর ফলে আমাদের জয়ের ভিত আরও শক্ত হবে। একজন ব্যাটসম্যানই যদি ১৫ ওভার পর্যন্ত খেলতে পারে তবে জয় খুব একটা দূরে থাকার কথা নয়।’ আর সেই ব্যাটসম্যান যদি হন গেইল! টেস্ট ক্রিকেটের এখনও অন্যতম দুর্বল দল হিসেবে বিবেচিত হলেও টি২০ ফর্মেটে ওয়েস্ট ইন্ডিজে ধীরে ধীরে পরাশক্তিতে পরিণত হয়েছে। তারই ফল ২০১২ সালের টি২০ বিশ্বকাপের শিরোপা জয় ও বর্তমান র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে আসা। পরিসংখ্যানে অবশ্য প্রতিপক্ষ এগিয়ে, টি২০তে ২০০৯ থেকে এ পর্যন্ত ৮ দেখায় ছয়বারই জয় লঙ্কানদের।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: