মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ জুলাই ২০১৭, ৬ শ্রাবণ ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ব্যাঙ্গালুরুতে গেইল ও দিলশানের লড়াই

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬
ব্যাঙ্গালুরুতে গেইল ও দিলশানের লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে আজ মুখোমুখি হচ্ছে গত দুই আসরের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। এবার দু’দলের কোনটিই হট ফেবারিটের তালিকায় নেই! কিন্তু এই ম্যাচে দৃষ্টি থাকবে বড় তারকা ক্রিস গেইল ও তিলকারতেœ দিলশানের ওপর। ৩৬ বছর বয়সী গেইল এমনিতে ভয়ঙ্কর। চল্লিশের দোড়গোড়ায় দাঁড়ানো দিলশান ফর্মে ছিলেন না। কিন্তু দুজনই নিজ নিজ দলের হয়ে প্রথম ম্যাচে জ্বলে উঠেছেন। ওয়াংখেড়ে ইংলিশ বোলারদের নিয়ে ছেলে খেলা করেছেন গেইল। ৪৮ বলে উপহার দিয়েছেন অপরাজিত ১০০ রানের অতিমানবীয় ইনিংস। আর কলকাতায় আফগান্তিানের বিপক্ষে জ্বলে ওঠেন দিলশান। ৫৬ বলে ৮৩ রানে অপরাজিত থেকে লঙ্কানদেও হয়ে জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। আজ মুখোমুখি দাঁড়িয়ে এই দুই বড় তারকা।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তোলেন গেইল। ৫ চারের বিপরীতে ছক্কা হাঁকান ১১টি। ট্রিপল ফিগারে পৌঁছাতে বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকেই তুলে নেন ৮৬ রান! ৪৭ বলে ১০০- আন্তর্জাতিক টি২০তে দ্রুততম সেঞ্চুরির তালিকায় যৌথভাবে এটি তৃতীয় স্থানে। গেইলের আগে ঠিক ৪৭ বলে টি২০ সেঞ্চুরি পেয়েছিলেন নিউজিল্যান্ডের এ্যারন ফিঞ্চ (২০১৩)। ৪৫ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডটা অবশ্য রিচার্ড লেভির দখলে। ২০১২ সালে হ্যামিল্টনে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ওই রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান। বিতর্কিত সব ঘটনার জন্য গেইল ইদানীং মাঠের চেয়ে বাইরেই বেশি আলোচিত ছিলেন। অস্ট্রেলিয়ান বিগ ব্যাশ লীগে স্থানীয় প্রমীলা রিপোর্টারের সঙ্গে অশোভন বাক্য বিনিময়ে ৭ হাজার ডলার জরিমান দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও সমালোচনার জন্ম দিয়েছেন।

এত কিছুর মাঝে অবশ্য ব্যাট হাতে ঠিকই নিজের স্টাইলটা দেখিয়ে গেছেন ৩৬ বছরে ‘ক্রেজি’ জ্যামাইকান। জানুয়ারিতে মেলবোর্ন রেনেগেডসের হয়ে মাত্র ১২ বলে ৫০ রান করে গড়েন দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড। ক্লাব টি২০ ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রানের রেকর্ডটাও তারই দখলে। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন গত বছর মার্চে (ওয়ানডে)। টি২০ তারও আগে, জানুয়ারি-২০১৫ এ। দীর্ঘদিন পর ফিরেই নিজের জাত চেনালেন ধুন্ধুমার উইলোবাজ, সেটিও আবার টি২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ম্যাচে! অন্যদিকে দল ব্যর্থ হলেও দিলশানের জন্য এশিয়া কাপের শেষ ম্যাচটা স্বস্তি হয়ে এসেছিল। তার আগে টি২০তে টানা সাত ইনিংসে কোন হাফসেঞ্চুরি ছিল না। দিলশান শেষ হয়ে গেছেনÑ এমন কথা বাতাসে ভেসে বেড়াচ্ছিল। এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ৭৫ করে সেটি কিছুটা চাপা দিয়েছিলেন, আর বিশ্বকাপে আফগানিস্তনের বিপক্ষে অপরাজিত ৮৩ রান দিয়ে স্বরূপে লঙ্কান উইলোবাজ।

সমসাময়িক তারকা কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে ইতোমধ্যে অবসর নিয়েছেন। দিলশানই বর্তমান শ্রীলঙ্কা দলের অভিজ্ঞতম সদস্য। বয়স ৩৯, সব মিলিয়ে বিদায়ের ঘণ্টা বাজছে! এটিই যে তার ক্যারিয়ারের শেষ টি২০ বিশ্বকাপ, সেটি হয়ত নিশ্চিত করে বলে দেয়া যায়। টেস্ট, ওয়ানডে টি২০ মিলিয়ে ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে শ্রীলঙ্কার হয়ে সতেরো হাজারের ওপরে রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। দিলশানের বিশেষ ‘দিলস্কুপ’ শট নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা কম হয়নি। আজ কি করবেন তিনি?

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: