২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গাইবান্ধায় ভুয়া প্রতিবন্ধী সেজে পেনশন আত্মসাত


নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৯ মার্চ ॥ সুন্দরগঞ্জ উপজেলার বিশ্বাস হলদিয়া গ্রামের মৃত খাদেম হোসেনের ছেলে আব্দুল্লাহ মিয়া ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে এবং ভুয়া প্রতিবন্ধী সেজে একই গ্রামের মৃত নুরুল হোসেনের ছেলে মোখলেছুর রহমান রাজুর যোগসাজশে সরকারী পেনশনের বকেয়া দুই লক্ষাধিক টাকা উত্তোলন করে আত্মসাত করেছে। এছাড়া জালিয়াতির মাধ্যমে ভুয়া প্রতিবন্ধী সেজে প্রতি মাসে পারিবারিক প্রতিবন্ধী পেনশনের তিন হাজার ৫৮৯ টাকা নিয়মিত উত্তোলন করে আত্মসাত করছে।

লিখিত অভিযোগে জানা গেছে, সাদুল্যাপুর উপজেলার কামারপাড়া ইউনিয়নের উত্তর হাটবামুনী গ্রামের মৃত খাদেম হোসেনের ছেলে আব্দুল্লাহ শেখ ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রতিবন্ধী সেজে জালিয়াতির মাধ্যমে সুন্দরগঞ্জ উপজেলা হিসাবরক্ষণ অফিসে কাগজপত্র দাখিল করে। পরে সুন্দরগঞ্জ উপজেলা সোনালী ব্যাংক থেকে ২০১৫ সালের আগস্ট মাসে একযোগে ২ লক্ষাধিক টাকা উত্তোলনপূর্বক আত্মসাত করে।

ভুয়া প্রতিবন্ধী আব্দুল্লাহর পিতা মৃত খাদেম হোসেন সুন্দরগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নলকূপ মেকানিক পদে কর্মরত ছিলেন। খাদেম হোসেন ২০০১ সালে মারা যাওয়ার পর তার স্ত্রী আছিরন বেওয়া সরকারী বিধি মোতাবেক যথারীতি তার স্বামীর পেনশনের টাকা উত্তোলন করেন। কিন্তু ২০১১ সালের ১৮ ডিসেম্বর আছিরন বেওয়া মারা যাওয়ায় পেনশনটি বাতিল হয়ে যায়। এই দীর্ঘ ৫ বছর পর সুস্থ সবল আব্দুল্লাহ মিয়া মৃত পিতা খাদেম হোসেনের বাতিল হওয়া উক্ত পেনশনের টাকা ভুয়া প্রতিবন্ধী সন্তান হিসেবে বেআইনীভাবে উত্তোলন করে আসছে।

এ নিয়ে এলাকায় তোলপাড় শুরু হলেও উপজেলা হিসাবরক্ষণ অফিসসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অজ্ঞাত কারণে নীরব দর্শকের ভূমিকা পালন করে যাচ্ছেন। এলাকাবাসীর পক্ষ থেকে এ ঘটনা তদন্তপূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ ব্যাংক, জেলা প্রশাসক, হিসাবরক্ষণ অফিসার বরাবরে লিখিত অভিযোগ জানানো হয়েছে।