মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ জুলাই ২০১৭, ১০ শ্রাবণ ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বগুড়ায় ব্রয়লার খামারিদের আল্টিমেটাম

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬
  • একদিন বয়সী বাচ্চার দাম কমানোর দাবি

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ একদিন বয়সের ব্রয়লার মুরগির বাচ্চার মূল্য বৃদ্ধির প্রতিবাদে বগুড়ায় খামারি ও পোল্ট্রি ফিড এ্যান্ড চিকস ডিলারস এ্যাসোসিয়েশন আল্টিমেটাম দিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছে। তারা জানিয়েছে, মঙ্গলবারের মধ্যে ব্রয়লার মুরগির দাম না কমালে বুধবার থেকে বগুড়ার বাজারে ব্রয়লার মুরগির বাচ্চা সরবরাহ বন্ধ থাকবে। কর্মসূচী অনুযায়ী দাম না কমালে খামারিরা ব্রয়লার বাচ্চা খামারে তুলবে না ও ডিলাররাও সরবরাহ বন্ধ রাখবে। বগুড়া পোল্ট্রি ওনার্স এ্যাসোসিয়েশন ও চিকস ডিলারস্ এ্যাসোসিয়েশন যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

মুরগির খামার সংশ্লিষ্টরা জানান, বগুড়ায় পোল্ট্রি শিল্পের বিকাশ অনেক বেশি। জেলায় আট হাজারেরও বেশি ছোটবড় খামার ও দুইটি হ্যাচারি রয়েছে। এসব খামারের মধ্যে পাঁচ হাজার খামারে ব্রয়লার জাতের মুরগি পালন হয় বেশি। এছাড়া লেয়ার ও সোনালী জাতের মুরগির উৎপাদন হয়। খামারগুলো থেকে ব্রয়লার ও সোনালী জাতের মুরগি স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। খামারের বড় অংশ ব্রয়লার মুরগি নির্ভর হওয়ায় এর বাচ্চার জন্য খামারিদের আবার তাকিয়ে থাকতে হয় ১ দিনের বাচ্চা উৎপাদনকারী ও সরবরাহকারীদের ওপর। তাদের কাছ থেকে নেয়া ব্রয়লার বাচ্চার ওপরই খামার চলে। জেলার ১২ উপজেলায় এই খামারগুলোতে কর্মসংস্থান হয়েছে প্রায় তিন লক্ষাধিক আর বিনিয়োগ আটশ’ কোটি টাকা বলে পোল্ট্রি মালিকরা জানান। তাদের অভিযোগ খামারগুলো একদিন বয়সী ব্রয়লার বাচ্চার ওপর নির্ভরশীল হওয়ায় ব্রয়লার হ্যাচারি মালিকরা খামারিদের টিকে থাকার বিষয়টি উপেক্ষা করে ক্রমাগত এর দাম বাড়িয়ে চলেছে। দেশের ৩৬টি হ্যাচারি এককভাবে বসে তাদের ইচ্ছানুযায়ী দাম বাড়ানোর ফলে খামারগুলো লোকসানের মুখে পড়ছে। পোল্ট্রি মালিকরা জানান, ব্রয়লার বাচ্চার মূল্য বৃদ্ধি রোধে গত বছর প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে হ্যাচারি মালিকদের বৈঠকে প্রতি পিস বাচ্চার মূল্য ২৬/২৭ টাকা নির্ধারণ করা হয়। তবে এর মনিটরিং ব্যবস্থার দুর্বলতার কারণে হ্যাচারি মালিকরা আরারও এর মূল্য বাড়িয়েছে এবং বর্তমান প্রতি পিস ব্রয়লার মুরগির বাচ্চা বিক্রি হচ্ছে ৬০/৭০ টাকা দরে। এতে লোকসানের মুখে পড়ছেন খামারিরা।

তাদের অভিযোগ হ্যাচারির মালিকরা ঢকাকেন্দ্রিক সিন্ডিকেডের মাধ্যমে দাম বাড়িয়ে মন্ত্রণালয়ের নিদের্শনা মানছে না। শনিবার দুপুরে বগুড়া প্রেসক্লাবের আয়োজিত সংবাদ সম্মেলন শেষে পোল্ট্রি খামার ও চিকস ডিলার এ্যাসোসিয়েশন শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে। তারা জানান, বর্তমান মূল্যে একদিন বয়সের ব্রয়লার বাচ্চা কিনলে তাদের লোকসানের মুখে খামার বন্ধ হয়ে যাবে এবং পোল্ট্রি ফিড ও চিকস ডিলাররাও ক্ষতিগ্রস্ত হবে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আশাদুল হক। এ সময় বগুড়া পোল্ট্রি ওনার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নুরুল আমিন লিডারসহ খামারিরা তাদের খামারের অবস্থা তুলে ধরেন।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: