মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
৩০ মে ২০১৭, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সুপ্রীমকোর্টের নির্দেশে লুলার নিয়োগ স্থগিত

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

ব্রাজিলের সুপ্রীমকোর্টের এক বিচারক দেশের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার বর্তমান প্রেসিডেন্টের চীফ অব স্টাফ পদে নিয়োগ স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন। এছাড়া তিনি তার বিরুদ্ধে দায়ের করা দুর্নীতির মামলা ফৌজদারি আদালতে ফেরত পাঠিয়েছেন। খবর এএফপির।

আদালতের জারি করা এই প্রাথমিক নিষেধাজ্ঞা দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নানা সমস্যার মধ্যে থাকা প্রেসিডেন্ট দিলমা রুসেফের জন্য আরেকটি বড় আঘাত। আর এই নিষেধাজ্ঞা রুসেফের পূর্বসূরিকে তার মন্ত্রিপরিষদের প্রধান হিসেবে নিয়োগ দেয়ার বিতর্কিত সিদ্ধান্তের আইনগত বৈধতা বিষয়ে সুপ্রীমকোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ আদেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে। লুলার নিয়োগের প্রাক্কালে আদালতে চ্যালেঞ্জ করা হয়। অভিযোগে বলা হয়, রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাস থেকে দুর্নীতির মাধ্যমে কয়েকশ কোটি ডলার হাতিয়ে নেয়ায় তার বিরুদ্ধে তদন্ত চলছে। আর এ দুর্নীতির ঘটনায় গ্রেফতার এড়াতেই তাকে এ পদে মনোনয়ন দেয়া হয়।

কিউবার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক পেলেন মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সর্বোচ্চ রাষ্ট্রীয় পদকে ভূষিত করেছে কিউবা। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হাভানা সফরে যাওয়ার ঠিক দু’দিন আগে মাদুরোকে এই পদক দেয়া হলো। খবর ইয়াহু নিউজের।

‘দি অর্ডার অব হোসে মার্তি’ নামের এই পদকের মেডেল কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ট্রো ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে পরিয়ে দেন। ১৯৯৯ সালে ভেনিজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ ক্ষমতায় আসার পর সমাজতান্ত্রিক এই দুটি রাষ্ট্র যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছিল। পারস্পরিক ঐক্যের নিদর্শন হিসেবে শ্যাভেজের উত্তরসূরি মাদুরোকে এই পদক দেয়া হলো। পদকপ্রাপ্তির পর মাদুরো ভেনিজুয়েলার প্রয়াত প্রেসিডেন্ট শ্যাভেজ ও কিউবার নেতা ফিদেল কাস্ট্রোর প্রতি শ্রদ্ধা জানান। তিনি দুই দেশের স্বাধীনতার বীর সিমোন বলিভার এবং হোসে মার্তির প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করেন। সোভিয়েত ইউনিয়নের পতনের পর কিউবার অর্থনীতি ঝুঁকির মুখে পড়ে গেলে শ্যাভেজ সহজ শর্তে তেল সরবরাহ করে ফিদেলের মিত্রে পরিণত হন। ২০০৮ সালে ছোট ভাই রাউলের হাতে রাষ্ট্রক্ষমতা দিয়ে অবসর গ্রহণ করেন ফিদেল।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: