২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ট্রাম্পের অগ্রযাত্রা রুখতে এককাট্টা রিপাবলিকানরা


মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের অগ্রযাত্রা রুখে দিতে এককাট্টা হচ্ছেন রিপাবলিকানরা। তারা টেক্সাসের সিনেটর টেড ক্রুজ ও ওহাইওর গবর্নর টেড ক্রুজকে সামনে রেখে নিউইয়র্কের ধনকুবের ট্রাম্পের রাশ টেনে ধরার উদ্যোগ নিয়েছেন। টেলিগ্রাফ।

রক্ষণশীলদের এবারের কৌশল হলো ক্রুজ ও ক্যাসিককে ঐক্যবদ্ধ করে ট্রাম্পকে আটকানো। এ যাবত ট্রাম্পের কর্মকা- অনেক বিতর্কের জন্ম দিয়েছে। ট্রাম্প যেভাবে বিতর্ক ও অশালীন মন্তব্য করে মিডিয়ার মনোযোগের কেন্দ্রে চলে এসেছেন রিপাবলিকান অনেকের কাছেই তা এক অস্বস্তির বিষয়। ওয়াশিংটনের আর্মি ও নেভি ক্লাবে সম্প্রতি রক্ষণশীলরা একত্রিত হয়ে একটি জোট গঠন করেছেন। যার নাম তারা দিয়েছেন ‘কনজারভেটিভ এগেইনস্ট ট্রাম্প’। ক্রুজ ও ক্যাসিকের সমর্থকদের রাখা হয়েছে এই জোটের অগ্রভাগে। তারাই মূলত জোটের শক্তি। তবে এখানে অন্যান্য সম্ভাব্য বিকল্পগুলোও উন্মুক্ত রাখা হয়েছে। যার মধ্যে রয়েছে তৃতীয় কোন ব্যক্তি যদি হোয়াইট হাউসের জন্য প্রতিদ্বন্দ্বী হন তবে তাকেও সমর্থন করা। বিশ্লেষকদের মতে, তৃতীয় পক্ষকে সমর্থন করা রিপাবলিকানদের জন্য আত্মঘাতী পদক্ষেপ বিবেচিত হতে পারে। কারণ এতে করে ডেমোক্র্যাটিকদের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রাখবে। গোপন এই জোটের মধ্যে থাকছেন কংগ্রেস সদস্য, দলের সক্রিয় কর্মী, সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের উপদেষ্টারাও যারা ক্রুজ বা ক্যাসিক কারও প্রতি এখনও তাদের সমর্থন ব্যক্ত করেননি। জোট গঠনের ক্রুজের পক্ষ থেকে তাকে স্বাগত জানানো হলেও ক্যাসিকের কাছ থেকে এখনও কোন মন্তব্য পাওয়া যায়নি। ক্রুজ এক বিবৃতিতে বলেছেন, শক্তিশালী ও ঐক্যবদ্ধ আমেরিকায় বিশ্বাসী যারা তাদের এখন নিজেদের জন্য নতুন একটি পথ তৈরি করে নেয়ার সময় এসেছে।

রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার জন্য প্রতিটি অঙ্গরাজ্যের জনপ্রতি প্রদত্ত ভোটগুলো সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ডেলিগেট ভোটে পরিবর্তিত হবে। একটি রাজ্যে যিনি সংখ্যাগরিষ্ঠ পপুলার ভোট পাবেন তিনি ওই রাজ্যের সবগুলো ডেলিগেট ভোট পেয়েছেন বলে ধরে নেয়া হবে। এভাবে ১২৩৭টি ভোট যিনি পাবেন তিনিই হবেন দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী। কোন মনোনয়ন প্রত্যাশী ১২৩৭ এর সীমায় পৌঁছাতে না পারলে ব্যালট পেপারগুলো পৃথকভাবে গণনা করে দেখা হবে, যতক্ষণ না একজন বিজয়ী প্রার্থীকে চিহ্নিত করা যায়। ট্রাম্প ক্রুজ ও ক্যাসিকের চেয়ে থাকলেও তিনি ১২৩৭টি ডেলিগেট ভোট পাবেন না বলেই ধারণা করা হচ্ছে। ট্রাম্প ইতোমধ্যেই জানিয়ে রেখেছেন তাকে মনোনয়ন দেয়া না হলে তার সমর্থকরা দাঙ্গা বাঁধিয়ে দেবেন।

আলাস্কায় ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প

আলাস্কার অদূরে শুক্রবার ৬.২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন বিশেষজ্ঞরা একথা জানিয়েছেন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, গ্রিনিচ সময় শনিবার ১টা ৩৫ মিনিটে ভূমিকম্পটি সংঘটিত হয়। আলাস্কার অ্যাটকা থেকে প্রায় ৪৫ মাইল দক্ষিণে ৬.২ মাইল গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। খবর এএফপির।