মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

হিলারির পক্ষে এক হোন

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬
  • ডেমোক্র্যাটিক পার্টির চাঁদাদাতাদেও সঙ্গে বৈঠকে ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার (১১ মার্চ) ডেমোক্র্যাটিক পার্টির একদল চাঁদাদাতাকে ঘরোয়াভাবে বলেন, হিলারি ক্লিনটনের পেছনে ঐক্যবদ্ধ হওয়ার সময় এসে যাচ্ছে। ওবামা বলেন, ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডারস এমন এক পর্যায়ে পৌঁছাচ্ছেন, যখন হিলারির বিরুদ্ধে তার প্রতিদ্বন্দ্বিতার অবসান ঘটবে এবং দল শীঘ্রই অবশ্যই হিলারিকে সমর্থন করতে ঐক্যবদ্ধ হবে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের।

ওবামা স্বীকার করেন যে, প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে হিলারির দুর্বলতা রয়েছে বলে ধারণা করা হয় এবং কোন কোন ডেমোক্র্যাট হিলারিকে বিশ্বাসযোগ্য বলে মনে করেন না।

কিন্তু ওবামা বিশ্বাসযোগ্যতার গুরুত্বকে খাটো করে দেখান। তিনি উল্লেখ করেন, প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশেরও বিশ্বাসযোগ্যতার জন্য এক সময়ে প্রশংসা করা হতো।

টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিন শহরে সাংবাদিকরা ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির এক তহবিল সংগ্রহ অনুষ্ঠান ত্যাগ করার পর ওবামা ঐসব মন্তব্য করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমন তিন ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে ওবামার মন্তব্যের বর্ণনা দেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা পরে মন্তব্যের সত্যতা নিশ্চিত করেন।

ওবামা সতর্কতার সঙ্গে তার শব্দচয়ন করেন। তিনি স্যান্ডারসকে প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়নলাভের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াতে সরাসরি আহ্বান জানাননি। অনুষ্ঠানকক্ষে উপস্থিত ব্যক্তিরা এ কথা জানান। কিন্তু উপস্থিত লোকজন সাক্ষাতকারে বলেন, তারা মনে করেন, স্যান্ডারসের প্রচার অভিযান অব্যাহত রাখা হোয়াইট হাউস পুনর্দখলে রিপাবলিকানদের পক্ষে কেবল সহায়তাই হবে বলে স্যান্ডারসকে আভাস দিতেই ওবামা ঐ মন্তব্য করেছিলেন। কারণ এখন হিলারির বিরুদ্ধে স্যান্ডারসের প্রতিদ্বন্দ্বিতা চালানো এক দুঃসাধ্য কাজই হবে।

স্যান্ডারসের এক গুরুত্বপূর্ণ সঙ্কট মুহূর্তেই ওবামা তার বার্তাটি দিলেন। স্যান্ডারস সবেমাত্র মিশিগান প্রাইমারিতে হিলারিকে পরাজিত করেছেন এবং তার প্রচার অভিযান শেষ হয়ে যায়নি বলে ডেমোক্র্যাটদের বোঝানোর চেষ্টা করছেন, যদিও হিলারি সমর্থক ডেলিগেটদের সংখ্যার দিক দিয়ে স্যান্ডারসের চেয়ে বিরাট ব্যবধানে এগিয়ে রয়েছেন।

হিলারির সঙ্গে ওবামার দীর্ঘদিনের গভীরতর সম্পর্কের কারণে ওবামা স্যান্ডারসকে প্রকাশ্যে খাটো করে দেখানো এড়িয়ে যেতে সতর্ক থাকেন। ওবামা স্যান্ডারসের সমর্থক উদারপন্থী ভোটারদের অসন্তুষ্ট করতে চান না।

ওবামা স্বীকার করেন যে, হিলারির বিরুদ্ধে ডেমোক্র্যাটিক কর্মীদের মূল অভিযোগ হলো : হিলারি তার প্রচার অভিযানে যথেষ্ট উদ্দীপনা সৃষ্টি করতে পারছেন না এবং স্যান্ডারস যতখানি বিশ্বাসযোগ্য হিলারি ততখানি বিশ্বাসযোগ্য নন।

ঐ অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিরা ওবামার মন্তব্যে এক তাগিদবোধ দেখতে পান। কারণ ওবামা বোঝাতে চান যে, রিপাবলিকানরা যাতে কাজে লাগানোর মতো কোন সুযোগ না পান, সেজন্য ডেমোক্র্যাটদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। ডোনাল্ড জে. ট্রাম্প রিপাবলিকানদের প্রধান প্রার্থী।

মঙ্গলবারের মনোনয়ন প্রতিযোগিতার চার রাত আগে ওবামা চাঁদাদাতাদের ঐ দলটির উদ্দেশে ভাষণ দেন। প্রতিযোগিতায় হিলারি বিরাট সমর্থন পান। তিনি পাঁচটি অঙ্গরাজ্যের মধ্যে অন্তত চারটিতে ভোটে জয়ী হন এবং এভাবে তার সমর্থক ডেলিগেটদের সংখ্যা আরও বাড়িয়ে নেন। কোন কোন ব্যক্তি হিলারির প্রার্থিতায় যে উজ্জীবিত নন এ কথা ওবামা জানেন বলে তিনি আভাস দেন। ওবামা কোন প্রার্থীকেই অনুমোদন করছেন না বলে জোর দিয়ে উল্লেখ করেন। উভয়েই ভাল প্রেসিডেন্ট হবেন বলেও তিনি মন্তব্য করেন। কিন্তু তিনি হিলারির ভূয়সী প্রশংসা করেন এবং তাকে চটপটে, কঠোর ও অভিজ্ঞ বলে বর্ণনা করেন। তিনি বলেন, হিলারি ওবামা প্রশাসনের কাজ চালিয়ে যাবেন। স্যান্ডারস ইতোপূর্বে কোন কোন নীতির প্রশ্নে ওবামার প্রকাশ্য সমালোচনা করেন এবং এক রাজনৈতিক বিপ্লবের ডাক দেন।

স্যান্ডারস বহু প্রতিকূলতার মুখেও এখনও প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করছেন বলে সমর্থক ও জনসাধারণকে পুনরায় আশ্বস্ত করার চেষ্টা করছেন। দলীয় মনোনয়নের প্রাথমিক লড়াইয়ে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি হিলারির প্রতি আনুকূল্য দেখিয়েছে বলে স্যান্ডারসের কোন কোন সমর্থক অভিযোগ করেন।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: