মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
২৪ এপ্রিল ২০১৭, ১১ বৈশাখ ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মৌমাছির উচ্চতা কমছে,বাড়ছে মানুষের

প্রকাশিত : ২ মার্চ ২০১৬
মৌমাছির উচ্চতা কমছে,বাড়ছে মানুষের

আকারে ক্রমেই ছোট হচ্ছে মৌমাছি। কমে আসছে মৌমাছির সংখ্যাও। বিপরীতে একটা আশাপ্রদ খবরও আছে। মৌমাছির আকার ছোট হলেও মানুষের উচ্চতা কিন্তু বাড়ছে। সম্প্রতি নেদারল্যান্ডসের একদল বিজ্ঞানী এই তথ্য দিয়েছেন। দেশটির একদল কীটতত্ত্ববিদ প্রায় ১২ বছর মৌমাছির প্রজাতির ওপর গবেষণা চালিয়ে এই তথ্য পেয়েছেন। তাদের এই গবেষণা সম্প্রতি বিখ্যাত প্লস ওয়ান সাময়িকীতে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, গবেষণার সময়কালে মৌমাছির সাইজ অন্তত ৭ শতাংশ ছোট হয়েছে। নেদারল্যান্ডসে মৌমাছির আকার নিয়ে এই প্রথম এ সংক্রান্ত গবেষণা করা হলো।

বিজ্ঞানীদের অনুমান, বাসস্থান কমে যাওয়া অথবা খাদ্য স্বল্পতার কারণ মৌমাছির আকার ছোট হওয়ার পেছনে প্রভাব ফেলতে পারে। গবেষণাকালে বিজ্ঞানীরা অন্তত ৪৫ হাজার মৌমাছির ওপর পরীক্ষা-নিরীক্ষা চালান।

নেদারল্যান্ডসের ওয়াজেনিনজেন বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্বের শিক্ষক ও এই গবেষণা দলের সহ-প্রধান ডেভিড ক্লেইজেন বলেন, আমরা পরীক্ষাগারে আমাদের দেশের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ১৮ প্রজাতির ৪৫ হাজার মৌমছি যোগাড় করেছিলাম। পরীক্ষা চালিয়ে দেখা গেছে, অন্তত ১০ প্রজাতির মৌমাছির আকার ছোট হয়েছে। পরীক্ষায় দেখা যায়, যেসব মৌমাছি আকারে একটু বড় ছিল তার আকার নাটকীয়ভাবে ছোট হয়ে গেছে। তবে অপেক্ষাকৃত ছোট মৌমাছিগুলো আকারে ততটা ছোট হয়নি। এ থেকে আমাদের মনে হয়েছে, মানুষের উন্নয়নকাজের জন্য মৌমাছির খাদ্য কমে আসা এবং কৃষিকাজের ধরন পাল্টে যাওয়া এর ওপর প্রভাব ফেলেছে।

তবে মজার ব্যাপার হলো, এই সময়ে নেদারল্যান্ডসের মানুষের উচ্চতা বেড়েছে। গত ১৩০ বছরের তুলনায় দেশটির মানুষের গড় উচ্চতা ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এই হার দেশটির জনসংখ্যার উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে একটি রেকর্ড। পাশাপাশি বেড়েছে সে দেশের মানুষের জীবনযাত্রার মানও। লাইভ সায়েন্স অবলম্বনে।

প্রকাশিত : ২ মার্চ ২০১৬

০২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: