২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আলেপ্পোয় ১০ দিনে নিহত ৫০০, ঘরছাড়া ৫০ হাজার


আলেপ্পোয় ১০ দিনে নিহত ৫০০, ঘরছাড়া ৫০ হাজার

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোয় চলমান সংঘর্ষ ও সহিংসতায় গত ১০ দিনে অন্তত পাঁচশ মানুষ নিহত হয়েছেন। এছাড়া ঘরছাড়া হয়েছেন ৫০ হাজারেরও বেশি। এতে তুরস্কের ওপর সিরিয়ার সঙ্গে সীমান্ত খুলে দেওয়ার চাপ দিনদিনই বাড়ছে।

রুশ সহযোগিতায় সিরীয় বাহিনীর জঙ্গিবিরোধী অভিযানের অংশ হিসেবে এই অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টায় মানুষগুলো নিহত ও ঘরছাড়া হয়েছেন বলে বুধবার (১০ ফেব্রুয়ারি) জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর বরাত দিয়ে খবরটি জানানো হয়।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, চলতি মাসের ১ তারিখে রুশ সহযোগিতায় আলেপ্পোয় অভিযান শুরু করেছে সিরীয় বাহিনী। এ অভিযানে এখন পর্যন্ত ৫০৬ জন নিহত ও ৫০ হাজারেরও বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন। নিহতদের মধ্যে অন্তত ২৩ জন শিশু।

এসব ঘটনাকে সামনে রেখে সিরিয়ায় বিমান হামলা বন্ধে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব শক্তিগুলো। এছাড়া রুশ এ অভিযানের মাধ্যমে আসলে ‘ইসলামিক স্টেটকে (আইএস) উসকে দেওয়া হচ্ছে’ বলে মন্তব্য করেছেন মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে, বুধবার পর্যন্ত সিরিয়া সঙ্গে তুরস্কের অনকিউপিনার সীমান্ত বন্ধ ছিল। আলেপ্পো থেকে যাওয়া মানুষগুলো এদিনও সেখানে সীমান্ত খোলার অপেক্ষায় ছিলেন।

তুর্কি প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু বলেছেন, তার দেশ সিরিয়ার ভেতরই একটা শরণার্থী ক্যাম্প খুলছে। বিমান হামলা বন্ধে রাশিয়ার ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি না হলে সীমান্ত খুলে দিতে পারে না তুরস্ক।

সম্পর্কিত:
পাতা থেকে: