২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নেতানিয়াহুর স্ত্রীর বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনের অভিযোগ


নেতানিয়াহুর স্ত্রীর বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনের অভিযোগ

অনলাইন ডেস্ক ॥ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর স্ত্রী সারার বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতন এবং কাজের উপযোগী পরিবেশ সৃষ্টি না করার অভিযোগ এনে দেশটির শ্রম আদালত এক রুল জারি করেছে নির্যাতিত গৃহকর্মী।

জেরুজালেমে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দাপ্তরিক বাসভবনের সাবেক মুখ্য কেয়ারটেকার মেনি নাফতালি ২০১৪ সালে অসদাচরণের অভিযোগে সারার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

নাফতালির অভিযোগের প্রেক্ষিতে ৪০ পৃষ্ঠার রায়ে আদালত জানায়, নাফতালি এবং অন্যান্য গৃহকর্মীদের তথ্যের ভিত্তিতে দেখা যায়, প্রকৃতপক্ষেই নেতানিয়াহুর স্ত্রী তাদের সঙ্গে খারাপ ব্যবহার করতেন এবং কাজের পরিবেশ বিষিয়ে তুলেছিলেন।

অতীতেও বহুবার স্বেচ্ছাচারিতার কারণে সংবাদের শিরোনাম হয়েছেন নেতানিয়াহুর স্ত্রী সারা। নিঃসন্দেহে বলা যায়, সারার এসব আচরণ এবং বিশেষ করে গৃহকর্মী নির্যাতনের ঘটনা নেতানিয়াহুর রাজনৈতিক ক্যারিয়ারকে প্রভাবিত করবে। চতুর্থবরের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন নেতানিয়াহু।

এর আগেও ২০১০ সালে সারার বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনে অভিযোগ আদালত পর্যন্ত গড়িয়েছিল।

তবে আদালতের রায় সম্পর্কে তাৎক্ষণিক মন্তব্য করতে রাজি হয়নি প্রধানমন্ত্রীর দপ্তরের মুখপাত্র।

২০১২ সালে নাফতালি প্রধানমন্ত্রীর বাসভবনের চাকরি ছেড়ে দেন। এর আগে ২০ মাস ধরে সেখানে চাকরি কর্মরত ছিলেন। তিনি সারার বিরুদ্ধে অহেতুক বকাবকির অভিযোগ আনেন।

উদাহরণ স্বরূপ নাফতালি বলেন, আমাকে রাত তিনটার সময় ঘুম থেকে ধমক দিয়ে ডেকে প্যাকটজাত দুধ কিনে আনতে বলা হত।

আদালতের রায়ে অন্যান্য গৃহকর্মীদের বক্তব্য তুলে ধরে প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের আচরণ তুলে ধরা হয়। এতে অমানবিক আচরণ, অপমান, অহেতুক চাহিদা ইত্যাদি বিষষের উল্লেখ রয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: