মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৫৭ এ. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে। গত কয়েকদিন ধরে দরপতন অব্যাহত থাকলেও বুধবার উত্থানে শেষ হয়েছে লেনদেন। তবে মঙ্গলবারের তুলনায় লেনদেন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) বাড়লেও কমেছে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই)। তবে দীর্ঘদিন ধরে দর হারাতে থাকা বীমা খাতের কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। দিনটিতে খাতটির বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির পাশাপাশি শীর্ষ তালিকাতেও স্থান করে নিয়েছে।

ডিএসইর বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬২ কোটি টাকার শেয়ার। যা আগের দিনের তুলনায় ২৫ কোটি টাকা বা ৭ দশমিক ৬০ শতাংশ বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার। ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১১৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৯ পয়েন্টে।

দিনটিতে ডিএসইতে দরবৃদ্ধিতে আধিপত্য বিস্তার করছে বীমা খাত। এদিন দরবৃদ্ধির তালিকার কোম্পানির মধ্যে ৫টিই বীমা খাতের। এ খাতের নেতৃত্বে ছিল প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আইটিসি, ইফাদ অটোস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউপিজিডিসিএল, লিন্ডে বিডি, কাশেম ড্রাইসেলস এবং সিএমসি কামাল। একইসঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১১১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৫৭ এ. এম.

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: