২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এক অতিমানবের গল্প


ভালবাসা দিবসের দ্বারপ্রান্তে মুক্তি পেলেও ‘ডেডপুল’ ঠিক আর দশটা রোমান্টিক ছবির কাহিনী নিয়ে নয়। এটি একটি সুপারহিরো কেন্দ্রীক চলচ্চিত্র। তবে সুপারহিরো বলতে আপনি যা বোঝেন, তার ধারণা পাল্টে দেবে ‘ডেডপুল’। মানুষের এতটা কাছাকাছি কোন সুপারহিরোকে এর আগে দেখা যায়নি হয়ত। এই হিরো ছবি আঁকে, গান গায়, প্রয়োজনে দুষ্কৃতকারীর বুক চিরে তলোয়ার বের করে, আবার সুন্দরীদের বুকে কাঁপন তুলে দেয় সময়ে অসময়ে। এক ব্যক্তিকে বিধে ফেলার পর ডেডপুলকে বলতে শোনা যায়, ‘এ এক ব্যতিক্রমী অতিমানবের গল্প।’

মার্ভেল কমিক্সের ভক্তরা ডেডপুলের সঙ্গে পরিচিত আগে থেকেই। তিন মিনিটের ট্রেলারে রয়েছে বেশ কিছু চমক। শুরুটা হয় ডেডপুলের চরিত্রে অভিনয় করা রায়ান রেনল্ডসের সঙ্গে এক ট্যাক্সি চালকের কথোপকথন দিয়ে। নিত্যদিনের সেই আলাপ এক দুষ্কৃতকারীর খুলি ওড়ানোর মধ্য দিয়ে শেষ হয়। চলচ্চিত্রটিতে রয়েছে দুর্দান্ত কৌতুকরসে ভরপুর সংলাপ।

‘ডেডপুল’-এর প্রধান অভিনেতা রায়ান রেনল্ডস জানিয়েছেন যে, ‘ডেডপুল’ হতে যাচ্ছে ‘আর’ রেটেড মুভি। চরিত্রটির ব্যক্তিত্ব ও এর সহিংসতাকে ভিত্তি করে মুভিটিকে ‘আর’ রেটেড ঘোষণা করা হয়েছে। তাই ‘ডেডপুল’-এর ভক্তদের কাছে ব্যাপারটি অন্যরকম শিহরণের।

ছবিটির চিত্রনাট্য করেছেন মোট চারজনÑ রব লাইফেল্ড, ফ্যাবিয়ান নিসিজা, হেট রিজি এবং পল ওয়ারনিক। পরিচালনা করেছেন টিম মিলার। এতে মূল অভিনেতা হিসেবে ডেডপুল/ ওয়েড উইলসন চরিত্রে রায়ান রেইনল্ডস তো রয়েছেনই। সঙ্গে আছেন মোরেনা বাক্কারিন ‘কপিক্যাট’ চরিত্রে, আর টি যে মিলার করেছেন ‘উইসেল’ চরিত্রটি। এ ছবিতে রায়ান রেনল্ডসের অভিনয় প্রসঙ্গে চিত্রনাট্যকার রব লাইফেল্ড বলেছেন ‘চলচ্চিত্রটি এ্যাকশন ও সহিংসতায় পরিপূর্ণ। অনেকটা গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সির মতো। রায়ান রেনল্ডস তার চরিত্রটিকে এমনভাবে ধারণ করেছেন, যেভাবে রবার্ট ডাউনি জুনিয়র করেছেন আয়রনম্যানে।’ তিনি আরও যোগ করেন, ‘ঠিক যেভাবে বছরের পর বছর ধরে রবার্ট ডাউনি জুনিয়র তার টনি স্টার্ক/আয়রনম্যান চরিত্রটিকে নিজের মতো করে ধারণ করেছেন। এখন জুনিয়রকে ছাড়া আয়রনম্যান চরিত্রটি কল্পনা করা যায় না। রায়ান রেইনল্ডসও ডেডপুলের ক্ষেত্রে তেমনটি ঘটাবে। ডেডবুল বিশ্বব্যাপী প্রতিষ্ঠা পাবে।’

এখন দেখার বিষয় ‘ডেডপুল’ প্রেক্ষাগৃহে আসার পর বিশ্বব্যাপী প্রতিষ্ঠা পায় কিনা! অন্তত রব লাইফেল্ডের উচ্চাশা দেখে আশা করা যায় যে, এটি সুপারহিরোদের চলচ্চিত্রের কাতারে নিজেকে সমুন্নত রাখতে পারবে। আগামীকাল ১২ ফেব্রুয়ারি থেকে ‘ডেডপুল’ চলচ্চিত্রটি বিশ্বব্যাপী মুক্তি পাবে।