মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আফ্রিদির দলে নেই শেহজাদ

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আলোচিত বিষয় তারকা ব্যাটসম্যান আহমেদ শেহজাদের জায়গা না হওয়া। বাদ পড়েছেন অভিজ্ঞ পেসার উমর গুলও। শহীদ আফ্রিদির নেতৃত্বাধীন দলে নতুন মুখ ফাস্ট বোলার রুম্মন রইস ও অলরাউন্ডার মোহাম্মদ নওয়াজ। দীর্ঘদিন পর ফেরানো হয়েছে খুররম মঞ্জুরকে। ওয়ানডে খেলা বাবর আজমও আছেন এই দলে। হার্ডহিটার ওপেনার শেহজাদের বাদ পড়া কিছুটা বিস্ময়করই। কারণ আমিরাতে চলমান পাকিস্তান সুপার লীগে (পিএসএল) দুর্দান্ত ফর্মে আছেন তিনি। গত সপ্তাহে তার ৪৬ বলে ৭১ রানের ম্যারাথন ইনিংসে ভর করে করাচীর কিংসের বিপক্ষে জয় পায় কোয়েটা গ্ল্যাডিয়েটর্স। এই পারফর্মেন্সও নির্বাচকদের দৃষ্টি কাড়তে পারেনি।

অবশ্য সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ব্যাট হাতে মোটেই ছন্দে ছিলেন না শেহজাদ। তিন টি২০ ও দুই ওয়ানডে মিলিয়ে করেছেন মোট ৫৮ রান। সর্বোচ্চ ১৩! পাশাপাশি ২৪ বছর বয়সী প্রতিভাবান এই ক্রিকেটারের আচরণ নিয়েও রয়েছে বড় প্রশ্ন। কিছুদিন আগে সাবেক পিসিবি সভাপতি ইজাজ বাট এক বোমা ফাটানো তথ্যই দেন। তিনি জানান, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের আগে এক অনুশীলন সেশনে কোচ ওয়াকার ইউনুসের ওপর চড়াও হয়েছিলেন শেহজাদ। বিষয়টা না কি হাতাহাতি পর্যন্ত গড়িয়েছিল! ওই সূত্র ধরে কোচের পদ থেকে পদত্যাগ করতে চেয়েছিলেন ওয়াকার। এমন কি তৎকালীন অধিনায়ক মিসবাহ-উল হক শেহজাদকে জাতীয় দলে বিবেচনা না করার জন্য বোর্ডের প্রতি আহ্বানও জানিয়েছিলেন। উল্লেখ্য, যে ক’জন পাকিস্তানী ক্রিকেটারের বিপক্ষে আচরণ নিয়ে প্রশ্ন আছে শেহজাদ ও উমর আকমল তাদের অন্যতম। যদিও আকমল আছেন ঘোষিত দলে।

শেহজাদের পরিবর্তে দলে আসা ব্যাটসম্যান খুররম ২০১৪ সালে পাকিস্তানের হয়ে সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছেন। ন্যাশনাল টি২০ কাপে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ভাল ব্যাটিং করায় তাকে দলে নেয়া হয়। বাঁহাতি ফাস্ট বোলার রইস ও অলরাউন্ডার নওয়াজের ঘরোয়া টুর্নামেন্টের পারফর্মেন্সই জাতীয় দলের নির্বাচকদের দৃষ্টি কাড়ে। আছেন বহুল আলোচিত ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা মোহাম্মদ আমির। নিউজিল্যান্ড সফরে সীমিত ওভারের ম্যাচ দিয়ে (ওয়ানডে ও টি২০) দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর জতীয় দলে প্রত্যাবর্তন প্রতিভাবান বাঁহাতি এই পেসারের। আগামী ৮ মার্চ থেকে ৩ এপ্রিল ভারতে হবে টি২০ বিশ্বকাপ। তার আগে এ মাসে বাংলাদেশ এশিয়া কাপ, যেটি প্রথমবারের মতো টি২০ ফরমেটে অনুষ্ঠিত হতে যাচ্ছে। যদিও দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হওয়ায় ভারতে গিয়ে পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়ে কিছুটা সংশয় রয়েছে।

পাকিস্তান টি২০ দল ॥ শহীদ আফ্রিদি (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, উমর আকমল, সরফরাজ আহমেদ, বাবর আজম, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আনোয়ার আলি, মোহাম্মদ ইরফান, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, মোহাম্মদ নওয়াজ, খুররম মনজুর ও রহমান রইস।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: