মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আবার ভাসবে টাইটানিক!

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

বিশ্বের বহুল আলোচিত জাহাজ টাইটানিক উত্তর আটলান্টিক সাগরে ডুবে গিয়েছিল ১৯১২ সালে। কিন্তু জাহাজটি নিয়ে জল্পনা-কল্পনা এখনও থামেনি। বানানো হয়েছে চলচ্চিত্র, নাটক। তবু উৎসাহ কমেনি। এবার সেই জাহাজের আদলে বানানো হবে আরেকটি। নাম টাইটানিক-টু।

অস্ট্র্রেলিয়ার ধনকুবের ক্লিভ পালমার ও তার প্রতিষ্ঠান ব্লু স্টার লাইন টাইটানিক-টু তৈরি করছে। আসল টাইটানিক ডুবে যাওয়ার প্রায় ১০৬ বছর পর ২০১৮ সালে এটির যাত্রা শুরু হবে।

তবে আগের টাইটানিকের নকল এই জাহাজটির সঙ্গে থাকবে পর্যাপ্ত লাইফ বোট। আধুনিক প্রযুক্তিতে বানানো ওই নৌকাগুলোও আসল টাইটানিকের লাইফ বোটগুলোর মতো অবিকল ঢঙে বানানো হবে।

টাইটানিক-টু জাহাজের দৈর্ঘ্য ২৭০ মিটার ও উচ্চতা ৫৩ মিটার হবে। নয় তলাবিশিষ্ট জাহাজটিতে ৮৪০টি কেবিন থাকবে। এটি দুই হাজার ৪০০ জন যাত্রী ও ৯০০ নাবিক ধারণ করতে পারবে এটি। এতে সুইমিংপুল, গোসলখানা ও জিম থাকবে।

জাহাজটি ৪০ হাজার টন ওজন বহন করতে পারবে। আর আসল টাইটানিকের মতো এই জাহাজেও প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর টিকেটের ব্যবস্থা থাকবে।

ব্লুস্টার লাইনের বিপণন বিভাগের পরিচালক জেমস ম্যাকডোনাল্ড বলেন, ‘নতুন টাইটানিকে অবশ্যই আধুনিক প্রযুক্তির সব ব্যবস্থা থাকবে। এতে আধুনিক নিষ্কাশন ব্যবস্থা, স্যাটেলাইটের নিয়ন্ত্রণ ব্যবস্থা ও এই শতকের যাবতীয় সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

১৯১২ সালের ১৫ এপ্রিল উত্তর আটলান্টিক সাগরে বরফের পাহাড়ের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায় আসল টাইটানিক জাহাজ। এ ঘটনায় দেড় হাজারের বেশি আরোহী নিহত হন। ডেইলি মেইল অবলম্বনে।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: