মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ সেপ্টেম্বর ২০১৭, ৪ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানমালার তৃতীয় দিন

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬
কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানমালার তৃতীয় দিন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ একুশের চেতনা, ভাবগাম্ভীর্য ও নানা আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে অনুষ্ঠান। ‘রাষ্ট্র চলবে বাংলায়, না চলা অন্যায়’ সেøাগানে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত ১৪ দিনব্যাপী এ অনুষ্ঠানমালার বুধবার ছিল তৃতীয় দিন। বরাবরের মতো এদিনও বিকেল থেকে ছিল বিভিন্ন সংগঠন ও শিল্পীর একক ও দলীয় পরিবেশনায় গান, নাচ, আবৃত্তি ও নাটক। শুরুতে ‘আমি যদি শহীদ হতাম ভাষা আন্দোলনে’ ও ‘রাষ্ট্রভাষা আন্দোলন’ গান দুটি পরিবেশন করেন শিল্পী বিমান চন্দ্র বিশ্বাস। পরে কেন্দ্রীয় খেলাঘর আসরের শিশুদের পরিবেশনায় ছিল দলীয় গান ও আবৃত্তি। ‘তপ্ত পলাশ দিল ডাক’ সম্মেলক গানের মধ্য দিয়ে শুরু হয় তাদের পরিবেশনা। পরে দলীয়ভাবে আবৃত্তি করে ‘আমার পরিচয়’ কবিতা। সংগঠনটির সব শেষে পরিবেশনা দেশের গান ‘আমরা পূর্বে পশ্চিমে’। মঞ্চে একক আবৃত্তি নিয়ে আসেন শামীমা সুলতানা লাবণ্য। তিনি আবৃত্তি করেন প্রতুল মুখোপাধ্যায়ের লেখা ‘আমি বাংলায় গান গাই’। পঞ্চ ভাস্বর সংগঠনের শিল্পী ইরাবতি ম-ল পরিবেশন করেন একক গান ‘আমায় গেঁথে দেনা মাগো একটা পলাশ ফুলের মালা’। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন আবু বকর সিদ্দিক, নিশি কাওসার ও মীর্জা বুশরা ফাতিমা। পঞ্চ ভাস্কর সংগঠনের শিল্পীদের সম্মেলক কণ্ঠে পর পর পরিবেশিত হয় দুটি গান ‘মিলিত প্রাণের কলরবে’ ও ‘মানুষ হ মানুষ হ’। অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশন করে ‘কলতান’ ও ‘সাম্প্রতিক’ আবৃত্তি সংগঠন। একক আবৃত্তি করেন রানা আহমেদ, মেহেদী হাসান, উজ্জ্বল ও আকাশ। দলীয় নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের শিল্পীরা। সবশেষে পরিবেশিত হয় পথনাটক। শুরুতে অবয়ব নাট্যদলের পরিবেশনায় ছিল নাটক ‘পুকুর চুরি’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শহীদুল হক খান শ্যানন। নাট্যদলের পরিবেশনায় পথনাটক দিয়ে শেষ হয় তৃতীয় দিনের আয়োজন। আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় শুরু হবে অনুষ্ঠান।

আর্ট লাউঞ্জে চলছে ‘ফ্রাগমেন্টস অব দ্য এ্যানথ্রোপোসিন’ শীর্ষক প্রদর্শনী ॥ রাজধানীর গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে চলছে জিহান করিম ও শিমুল সাহার ভিডিওওয়ার্ক, স্থাপনাকর্ম, চিত্রকর্ম ও ড্রইং নিয়ে ‘ফ্রাগমেন্টস অব দ্য এ্যানথ্রোপোসিন’ শীর্ষক প্রদর্শনী। নবযুগের ধারণাকে কেন্দ্র করে তরুণ এ শিল্পীদ্বয় নতুন শিল্পশৈলী নির্মাণ করেছেন, যা এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। মেঝেতে প্রক্ষেপিত জিহান করিমের ‘ক্লক্স’ শীর্ষক দুটি ভিডিও অর্থহীন আগ্রাসী নগরায়নের দিকে তির্যক প্রশ্ন ছুড়ে দেয়। এলইডি ব্যাকলিট এ্যানিমেশনে মুখ-ঢাকা মানুষের অবয়বসহ ‘ক্যারেকর্টাস’ এবং ‘কর্পোরেট ফ্যান্টাসি’ শীর্ষক ছোট পেইন্টিংগুলোতে জিহান একশ্রেণীর মানুষের প্রতি ইঙ্গিত করেন, যাঁরা অর্থলোভে অন্ধ। ‘টুওয়ার্ড দ্য বিয়িং’ শীর্ষক লাইট ইনস্টলেশনসহ বিভিন্ন লাইটবক্সে রাখা পচা পাতার মধ্য দিয়ে শিমুল রোগব্যাধি, বিশেষ করে ক্যান্সার কিভাবে ক্রমে জীবন শুষে নেয়, সেটি বোঝানোর চেষ্টা করেছেন। প্রদর্শনী চলবে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এবং প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

শিল্পকলায় মৈত্রী থিয়েটারের ‘পাখি’ মঞ্চস্থ ॥ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বুধবার সন্ধ্যায় মঞ্চায়ন হয় মৈত্রী থিয়েটারের দর্শক নন্দিত নতুন নাটক ‘পাখি’। দলের ১৩তম প্রযোজনায় নাটকটির চতুর্থ প্রদর্শনী ছিল এদিন। মনোজ মিত্রের রচনায় নাটকটি পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন হামিদুর রহমান পাপ্পু। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনিক হক, আনাস হোসেন, আল আমিন সিরাজী, এসএম আসাদুজ্জামান আসাদ, সূচনা জাহান তিসা, এ্যানি, তুর্য, নিয়াজ আহমেদ প্রমুখ।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: