মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মেঘনা-গোমতী সেতুর টোল আদায়ে সার্ভিস প্রোভাইডার নিয়োগ

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ মেঘনা ও গোমতী সেতুর টোল আদায়ে সার্ভিস প্রোভাইডার নিয়োগসহ ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অবশিষ্ট আটটি কাজে মোট ব্যয় হবে ৬৭৬ কোটি টাকা।

বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের বাইরে থাকায় সিনিয়র সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা ও গোমতী সেতুর টোল আদায়ে সার্ভিস প্রোভাইডার হিসেবে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম লিমিটেডকে ৫ বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। চুক্তি অনুযায়ী আদায়কৃত টোলের ১৭ দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ হিসাবে প্রদান করা হবে এ কোম্পানিকে।

তিনি জানান, বৈঠকে মোট ৯টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে দেশের পশ্চিমাঞ্চলের সেতু উন্নয়ন প্রকল্পের ডিটেইলড ডিজাইন ও সুপারভিশন কাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানি লিমিটেড-জেভি’-কে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২২০ কোটি ২৩ লাখ টাকা। গোড়ান চটবাড়ী পাম্প হাউস নির্মাণ বাস্তবায়নে সরাসরি ক্রয় পদ্ধতিতে সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বাংলাদেশ ডিজেল প্ল্যান্টকে (বিডিপি) নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০৫ কোটি ৮৭ লাখ টাকা।

আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৩ এর মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। গম সরবরাহের কাজটি পেয়েছে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘এডিএম ইন্টারন্যাশনাল। প্রতি মেট্রিক টন গম ২১১ দশমিক ৪৫ ডলার হিসাবে এতে মোট ব্যয় হবে ৮৪ কোটি ৫৮ লাখ টাকা। পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ খুলনা বিভাগীয় কার্যক্রম-২’-এর প্যাকেজ নং-কেডিপি-২-জি-২৩-এর আওতায় ৬ হাজার ৯৭৪টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয় করা হবে। এতে মোট ব্যয় হবে ৫৩ কোটি ২০ লাখ টাকা। দুটি সাব-প্যাকেজে ৩ হাজার ৪৮৭টি করে এই ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমারগুলোর সরবরাহ করবে মেসার্স ট্রান্সফরমার লিমিটেড (২৬ কোটি ৫৯ লাখ টাকা) এবং টেকনো ভেঞ্চার লিমিটেড (২৬ কোটি ৬১ লাখ টাকা)। সিলেট ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুত কেন্দ্রের জন্য স্পেয়ার্স ও অন্যান্য-সম্পর্কিত কাজের জন্য দীর্ঘ মেয়াদি সরবরাহ চুক্তি অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি পেয়েছে এনসারডো এনার্জি এ্যান্ড ইতালি। ট্যাক্স-ভ্যাটসহ এতে ব্যয় হবে ৭২ কোটি ১৯ লাখ টাকা। মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুত প্রকল্পের এক্সেস রোডের ডিটেইলড ডিজাইন ও সুপারভিশনে এসএমইসি-জেভি-কে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৪ কোটি ৫১ লাখ টাকা। সোনাগাজী-ওলামা বাজারচর দরবেশপুর-কোম্পানীগঞ্জ সড়কের ছয় কিলোমিটারে ছোট ফেনী নদীর ওপর ৪৭৮ দশমিক ১৭ মিটার পিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্পের প্যাকেজ-০১-এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি পেয়েছে রানা বিল্ডার্স ও স্পেক্ট্রা লিমিটেড। এতে ব্যয় হবে ৫৭ কোটি ৯০ লাখ টাকা।

চট্টগ্রাম-হাটহাজারী-রাঙামাটি জাতীয় মহাসড়কের (এন-১০৬) চট্টগ্রাম (অক্সিজেন মোড়) থেকে হাটহাজারী অংশে ডিভাইডারসহ সড়ক প্রশস্তকরণ (১ম সংশোধিত) প্রকল্পের প্যাকে ডব্লিউ-২-এর অবশিষ্ট নির্মাণকাজের ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। এ কাজটি পেয়েছে টিবিএল-এমএসি-জেভি। এতে ব্যয় হবে ৩৭ কোটি ৫৬ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটি বৈঠকের আগে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার প্রকল্পের আওতায় টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের অধীনে ২০১৫-১৬ অর্থবছরে নিউ ধলেশ্বরী নদীর দুটি স্থানে ও পুংলি নদীর একটি স্থানে সর্বমোট ৪০ দশমিক ৩৫ কিলোমিটার খননকাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে ‘খুলনা শিপইয়ার্ড লিমিটেড’-এর মাধ্যমে বাস্তবায়নের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন হয়েছে।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: