২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শূটিংয়ে স্বর্ণ, খো খোতে ২ রৌপ্য বাংলাদেশের


শূটিংয়ে স্বর্ণ, খো খোতে ২ রৌপ্য বাংলাদেশের

রুমেল খান ॥ চলমান এসএ গেমসে নিজেদের স্বর্ণপদকের সংখ্যাকে চার-এ উন্নীত করেছে বাংলাদেশ। বুধবার কাক্সিক্ষত সেই সোনার পদকটি এসেছে গোলাবারুদের খেলা শূটিং থেকে। আর সেটা জিতেছেন শূটার শাকিল আহমেদ। তার আগের দিন খো খোতে দুটি রুপা জিতেছে বাংলাদেশ। পুরুষ এবং মহিলা উভয়দলই ফাইনালে স্বাগতিক ভারতের কাছে হেরে রৌপ্যপদক লাভ করে।

শূটিংয়ে ৫০ মিটার ফ্রি পিস্তল ইভেন্টে ১৮৭.৬০ স্কোর করে স্বর্ণ জিতে নেন শাকিল। উল্লেখ্য, এখন পর্যন্ত এই আসরে সাঁতারে দুটি স্বর্ণ জিতেছেন মাহফুজা আক্তার শিলা। আর ভারোত্তোলনে দেশকে আসরের প্রথম সোনা এনে দেন মাবিয়া আক্তার সিমান্ত।

শুধু স্বর্ণ নয়, চমক রয়েছে ইভেন্টেও। বাংলাদেশের শূটিংয়ে সম্প্রতি সাফল্য রাইফেলে। পিস্তলে সর্বশেষ স্বর্ণ ১৯৯৩ ঢাকা সাফ গেমসে আতিকুর রহমানের। ১৯৯১ কলম্বো সাফেও ব্যক্তিগত ইভেন্টে পিস্তলে স্বর্ণ ছিল আতিকুরের। দুই দশকেরও বেশি সময় পর পিস্তলে ব্যক্তিগত ইভেন্টে শ্রেষ্ঠত্ব প্রদর্শন করল কোন বাংলাদেশী শূটার। শাকিল স্বর্ণ জিতলেও এই ইভেন্টের দলগত স্বর্ণপদক পায় ভারত। আনোয়ার হোসন ও মহেন্দ্র কুমার সিংহকে সঙ্গী করে শাকিল পান দলগত তাম্রপদক।

এসএ গেমস পুরুষ ফুটবলে ‘বি’ গ্রুপে বাংলাদেশ দল আজ মুখোমুখি হবে নেপাল দলের। গুয়াহাটির পল্টন বাজারের সাই স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। এ ম্যাচে জিতলে ড্র করলেই সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে পারবে বাংলাদেশ। আর হারলে তাকিয়ে থাকতে হবে গ্রুপের বাকি দুই দলের পয়েন্ট আর গোল পার্থক্যের হিসেবনিকেশের দিকে।

চলমান দ্বাদশ এসএ গেমস থেকে বাস্কেটবল ডিসিপ্লিন বাতিল করা হয়েছে। আয়োজক ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন (ফিবা) পক্ষ থেকে অংশগ্রহণকারী দেশগুলোকে নিষেধ করার কারণেই মূলত এই ইভেন্টটি এবারের আসর থেকে বাদ দেয়া হয়েছে।

মহিলা হ্যান্ডবলে বিশাল জয় পেয়েছে বাংলাদেশ নারী দল। নিজেদের প্রথম ম্যাচে লাল-সবুজরা আফগানিস্তানকে হারায় ৬২-৫ গোলে।

খো খোতে স্বর্ণজয়ের সম্ভাবনা জাগিয়েও পারেনি বাংলাদেশের মেয়েরা। ভারতের কাছে ফাইনালে হেরে গেছে তারা। ভারতের কাছে হেরে ছেলেরাও পেয়েছে রুপা। ভারতের গুয়াহাটিতে মঙ্গলবার মেয়েদের ফাইনাল হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ভারতের কাছে ১৬-১৪ স্কোরে হারে বাংলাদেশের মেয়েরা। তবে ছেলেদের ফাইনাল হয়েছে একতরফা লড়াই। এসএ গেমসের দ্বাদশ আসরে স্বাগতিকদের কাছে বাংলাদেশের ছেলেরা হারে ৩৭-১৪ পয়েন্টে।

এছাড়া ব্যাডমিন্টনের পুরুষ ও মহিলা বিভাগের দলগত ইভেন্ট থেকে দুটি তাম্রপদক জিতেছে বাংলাদেশ।

সম্পর্কিত:
পাতা থেকে: