মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্পের বিপুল জয়, স্যান্ডার্সের কাছে হিলারির ভরাডুবি

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬
  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী মনোনয়ন যুদ্ধ

জনকণ্ঠ ডেস্ক ॥ মঙ্গলবার অনুষ্ঠিত নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রাইমারিতে বিশাল ব্যবধানে জয় পেয়েছেন রিপাবলিকান দলের আলোচিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মুসলিমবিরোধী বেফাঁস মন্তব্যসহ নানাভাবে আলোচনায় রয়েছেন তিনি। অপরদিকে ডেমোক্রেটিক মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটনকে পর্যুদস্ত করে সুস্পষ্ট ব্যবধানে জয় পেয়েছেন বার্নি স্যান্ডার্স। নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয় পেয়ে ইতিহাসে নাম লেখালেন বামপন্থী বার্নি। কারণ বার্নি স্যান্ডার্সই প্রথম ইহুদী, যিনি কোন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে জয় পেলেন। খবর বিবিসি, এএফপি, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের।

প্রাইমারির ফল জানার পর স্যান্ডার্সকে অভিনন্দন জানিয়েছেন হিলারি। আর স্যান্ডার্স বলেছেন, ভোটের ফল প্রমাণ করে যে মার্কিন জনগণ পরিবর্তন চায়। মার্কিন ধনকুবের ও আলোচিত ব্যবসায়ী ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জন কাসিচের চেয়ে দ্বিগুণেরও বেশি ভোট পেয়েছেন। তিনি মোট ভোটের ৩৫ দশমিক ২ শতাংশ আর কাসিচ পেয়েছেন ১৫ দশমিক ৯ শতাংশ ভোট। ডেমোক্রেটিক শিবিরের বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৫৯ দশমিক ৭ শতাংশ ও হিলারি পেয়েছেন ৩৮ দশমিক ৬ শতাংশ ভোট।

তবে দমে যাবেন না বলে সাফ জানিয়েছেন হোয়াইট হাউসের সাবেক বাসিন্দা হিলারি। তিনি বলেছেন, আমি নির্বাচনী লড়াই চালিয়ে যাব। সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, এ ভোটের মাধ্যমে স্পষ্ট হলো যে মার্কিন জনগণ বিশাল সমস্যা মোকাবেলা করছে। আর জনগণ এসব সমস্যা থেকে মুক্তি চায়। আর ট্রাম্প বলেন, এবার সাউথ ক্যারোলিনার পালা। রিপাবলিকান শিবিরে সাবেক ফ্লোরিডা গবর্নর জেব বুশের সঙ্গে টেক্সাস সিনেটর টেড ক্রুজ এবং ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও তৃতীয় অবস্থানে আছেন। অবশ্য নিউ হ্যাম্পশায়ারে জরিপে স্যান্ডার্স মাসখানেক আগে থেকেই এগিয়ে ছিলেন।

হিলারির নির্বাচনী প্রচার প্রধান রুবি মুক বলেন, নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্স এগিয়ে থাকবেন- এটা খুব স্বাভাবিকই ছিল। কারণ তিনি পার্শ্ববর্তী রাজ্য ভারমন্টের সিনেটর।

ব্যবসায়ী ট্রাম্প কখনই কোন নির্বাচিত পদে আসীন ছিলেন না। তবুও নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে এই প্রথম একজন ব্যবসায়ী মনোনয়ন দৌড়ে জয়ী হলেন। ট্রাম্প (৬৯) যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসরত লাখ লাখ অভিবাসীকে বহিষ্কার, মেক্সিকো সীমান্ত বরাবর দেয়াল নির্মাণ এবং যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞার অঙ্গীকার করে আলোচনায় রয়েছেন। অপরদিকে ৭৪ বছর বয়সী স্যান্ডার্স দেশের আয়-বৈষম্য নির্মূল, বিশ্ববিদ্যালয় শিক্ষাকে অবৈতনিক করার অঙ্গীকার করেছেন।

১ ফেব্রুয়ারি আইওয়া অঙ্গরাজ্যের ককাসের মাধ্যমে শুরু হয় আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার মূল লড়াই। এবার নিউ হ্যাম্পশায়ারে অনুষ্ঠিত হলো প্রথম প্রাইমারি। চলতি মাসের শেষদিকে সাউথ ক্যারোলিনা ও নেভাডায় পরবর্তী প্রাইমারি অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: