২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আইভাস মেশিনের সাহায্যে রোগীর ধমনীতে রিং পরানো হলো


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো আধুনিক প্রযুক্তি অর্থাৎ ইন্ট্রা-ভাসকুলার আলট্রাসনোগ্রাম (আইভিইউএস) মেশিনের সাহায্যে করোনারি এনজিওপ্লাস্টি বা করোনারি ধমনীতে রিং পরানো হয়। বিশ্বব্যাপী করোনারি এনজিওপ্লাস্টি সম্পাদনে এই আধুনিক প্রযুক্তির মেশিনটি ব্যবহৃত হয়ে থাকে; যাতে করোনারি এনজিওপ্লাস্টি নিখুঁতভাবে সম্পন্ন করা সম্ভব হয়। বুধবার এ বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডাঃ এস এম মোস্তফা জামান সফলতার সঙ্গে প্রথমবারের মতো ৫১ বছর বয়স্ক অলক বসাক নামে এক রোগীর করোনারি এনজিওপ্লাস্টি সম্পন্ন করেন। রোগী এখন সুস্থ আছেন।

ডাঃ এস এম মোস্তফা জামান বলেন, করোনারি ধমনীতে রিং পরানোর জন্য আইভাস মেশিনটি অতি প্রয়োজনীয়। এর মাধ্যমে এ চিকিৎসাসেবা সঠিক, সুন্দর ও সহজে করা সম্ভব।

বিএসএমএমইউতে প্রশিক্ষণ কর্মশালা ॥ বুধবার এ ব্লকের ক্লাসরুমে সকাল ১০টায় ইনস্টিটিউট অব কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘সেলফ এ্যাসেসমেন্ট কনসেপ্ট’ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ আলী আসগর মোড়ল। কর্মশালায় সভাপতিত্ব করেন চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও আইকিউএসির ডিরেক্টর অধ্যাপক ডাঃ মোঃ শফিকুল ইসলাম। -বিজ্ঞপ্তি