মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সাত মাসে এডিপি বাস্তবায়ন ২৮ শতাংশ

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের সাত মাসে (জুলাই-জানুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন হয়েছে ২৮ শতাংশ। এ সময় মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে মোট ২৮ হাজার ৭৫০ কোটি টাকা। এর মধ্যে সরকারী তহবিলের ১৯ হাজার ১৫৭ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ৮ হাজার ৩৮৫ কোটি টাকা। পরিকল্পনার মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের প্রতিবেদ অনুযায়ী এ তথ্য পাওয়া গেছে।

বুধবার এডিপি বাস্তবায়নে তথ্য প্রকাশ করে সংস্থাটি। অন্যদিকে গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ৩২ শতাংশ। সে তুলনায় চলতি অর্থবছরে চার শতাংশ বাস্তবায়ন কম হয়েছে। তার আগের অর্থবছর (২০১৩-১৪) একই সময়ে অর্থাৎ সাত মাসে এডিপি বাস্তবায়ন হয়েছিল ৩১ শতাংশ। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর আগে বলেছিলেন, এডিপির বাস্তবায়ন শতাংশের দিক দিয়ে কম হলেও টাকার অংকে বেশি ব্যয় হয়েছে। এটিই বড় সাফল্য।

তাছাড়া অর্থবছরের প্রথম তিন মাস প্রকল্পের কাজ তেমন হয় না বা হলেও কাজের বিল পরিশোধ করা হয় না বলে এ সময়ে বাস্তবায়ন হার কিছুটা কম থাকে। চলতি অর্থবছরের সাত মাসে এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয়গুলো হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয় ৬৪ শতাংশ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ৬২ শতাংশ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৫০, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৪৬ শতাংশ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৪০ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

মুক্তিযুদ্ধে ইপিআর

মহান মুক্তিযুদ্ধে ইপিআরের অবদানের খণ্ডচিত্র নিয়ে রচিত ‘মুক্তিযুদ্ধে ইপিআর (বর্তমান বিজিবি)’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার দুপুরে বিজিবি সদর দফতর পিলখানায় এই বইটির মোড়ক উন্মোচন করেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ। বিজিবি সদর দফতরের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। -বিজ্ঞপ্তি

বিমান বাহিনীর সনদ বিতরণ

বাংলাদেশ বিমান বাহিনীর ১০০তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠান বুধবার বিমান বাহিনীর ফ্যালকন হলে অনুষ্ঠিত হয়েছে। বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণোত্তীর্ণ কর্মকর্তাদের মধ্যে সনদপত্র ও ট্রফি বিতরণ করেন। সেরা নৈপুণ্যের জন্য বাহিনীর স্কোয়াড্রন লিডার মোহাম্মদ রাজীউর রহমান ট্রফি লাভ করেন। -আইএসপিআর

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: