২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বগুড়ায় পোড়াদহের মেলা ॥ মাছের দাম ৭২ হাজার টাকা


স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহের মেলা শুরু হয়েছে বুধবার। জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার পূর্বে মহিষাবান এলাকায় গাড়িদহ নদী তীরের পোড়াদহে এই মেলা কয়েক শ’ বছরের। গাড়িদহ নদী আজ মরা গাঙ। বিশাল পাথারে মেলা বসেছে। আশপাশের দশ গাঁয়ের মানুষের কাছে এই মেলা মিলনের মেলা। দূর দূরান্ত থেকে অনেক মানুষও আসে। এলাকার গৃহস্থ কৃষক প্রত্যেকের বাড়িতে নাইওর আসে মেয়ে জামাই। মেলায় বড় মাছ, নানা জাতের মিষ্টি কাঠের আসবাবপত্র ও মসলা বেচাকেনার খ্যাতি বহু যুগ থেকেই।

প্রবীণরা তাদের পূর্বসূরীদের কাছ থেকে যা শুনেছেন তা হলো- বহুযুগ আগে গাড়িদহ নদী তীরে ছিল দুইটি বটবৃক্ষ। জোড়া এই বটবৃক্ষের নিচে সাধু-সন্ন্যাসীরা ধ্যানে বসতেন। কৌতূহলী লোকজন ভিড় জমাত। অনেক লোকের সমাগম হতো। প্রতিবছর মাঘের শেষ মঙ্গলবার রাতে শিবপুজো অর্চনা হতো। দোকানপাট বসত। এভাবেই দিনে দিনে মেলার ব্যাপ্তি বেড়ে গিয়ে নামকরণ হয় পোড়াদহের মেলা।

কালের আবর্তে সেই দুই বটবৃক্ষ আর নেই। নদী শুকিয়ে গেছে সেই কবে। তবে রেখে গেছে মেলার ঐতিহ্য। নিত্য বছর মেলা শুরুর আগে গ্রামে হৈচৈ পড়ে যায়। এবারও এসেছে বড় মাছ, মুড়ি, খাসরাই, হুরুম, জিলাপিসহ নানা পদের মিষ্টি। নাগরদোলা, পুতুল নাচ, সার্কাস, চুড়ি-ফিতার দোকানসহ হাঁড়ি-পাতিলের দোকানও বসেছে। ৬০ কেজি ওজনের একটি বাগার মাছের দাম হাঁকা হয়েছে ৭২ হাজার টাকা। জেলেরা বলছেন বাগারের কেজি ১২শ’ টাকা। তবে শেষ মুহূর্তে ওই মাছ কত দামে বিক্রি হবে তা জানা যায়নি। পরদিন বসবে বউ মেলা। এই মেলা শুধু গাঁয়ের বধূদের জন্য। তারাই নেচে গেয়ে আনন্দ করবেন।

ভেজাল ওষুধ বিক্রি ॥ হোমিও চিকিৎসকের ৬ মাসের দ-

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ এনায়েতপুর থানার বেতিল বাজারে নিউ হ্যানিম্যান ল্যাবরেটরি হোমিও ওষুধের দোকানে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে চিকিৎসক ডাঃ আল মাহমুদকে ভেজাল ওষুধ তৈরি ও বিক্রির দায়ে ৬ মাসের কারাদ- এবং দোকান সিলাগালা করে দিয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল হাসানের নেতৃত্বে এ অভিযান চারানো হয়। দীর্ঘদিন ধরে কৌশলে ডাঃ আল মাহমুদ ও তার পিতা ডাঃ আব্দুল আওয়াল ভেজাল ওষুধ তৈরি ও বিক্রি করে আসছিল, এমন সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

মহিলালীগ নেত্রী লাঞ্ছিত

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১০ ফেব্রুয়ারি ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের ১নং ওয়ার্ডের সদস্য খোকন মিয়ার হাতে গোলাকান্দাইল ইউনিয়ন আওয়ামী মহিলা লীগের সাধারণ সম্পাদিকা মাসুদা বেগম লাঞ্ছিত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: