১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশের শিল্পীরা অন্য দেশেও সুনামের সঙ্গে নাচ করছে ॥ সোমা গিরি


 বাংলাদেশের শিল্পীরা অন্য দেশেও সুনামের সঙ্গে নাচ করছে ॥ সোমা গিরি

ভারতের প্রখ্যাত নৃত্যশিল্পী সোমা গিরি। রবীন্দ্র বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে ভরতনাট্যমে এমএ সম্পন্ন করার পর, ছৌঁ ও তেরাই কেল্লা ছৌঁসহ সৃজনশীল নাচে বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন। নৃত্যজগতে নিজেকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি নিজের লব্ধ জ্ঞানকে ছড়িয়ে দিচ্ছেন নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আমন্ত্রণে দেশের প্রতিভাবান শিক্ষার্থীদের ৭ ফেব্রুয়ারি থেকে সৃজনশীল নৃত্যে প্রশিক্ষণ দিচ্ছেন। আজ শেষ হচ্ছে পাঁচ দিনব্যাপী এ নৃত্যকর্মশালা। নৃত্য এবং অনান্য বিষয় নিয়ে গুণী এ নৃত্যশিল্পীর সঙ্গে কথা হয়।

পাঁচ দিনব্যাপী এ নৃত্যকর্মশালা বিষয়ে জানতে চাই।

সোমা গিরি : আমার সাধ্যমতো ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিয়েছি। অনেক ভাল করেছে সবাই। প্রশিক্ষণ শেষে কোন অনুষ্ঠান থাকবে কি না এখনও পর্যন্ত জানতে পারিনি।

নাচকে কেন্দ্র করে এদেশে আগেও এসেছিলেন?

সোমা গিরি : এর আগে বহুবার এসেছি। লোকনাট্য দলের হয়ে ২০০৬ সালে রবীন্দ্রনাথের ‘মায়ার খেলা’ ও ২০০৮ সালে ‘চন্ডালিকা’ করেছি। তবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আমন্ত্রণে এই প্রথমবার সৃজনশীল নৃত্য প্রশিক্ষণ দিচ্ছি।

এদেশে আপনার নির্দেশনায় আর কি কি নৃত্যনাট্য মঞ্চে এসেছে?

সোমা গিরি : ইতিপূর্বে গোবিন্দগঞ্জের ‘চাকা’ সংগঠনের প্রযোজনায় রবীন্দ্রনাথের ‘চন্ডালিকা’, ‘আমার মুক্তি’, ‘শাশ্বত বাংলা’ ও ‘মহিষাসুর মর্দিনী’ করেছি। এছাড়া বিভিন্ন সময়ে নাচের প্রশিক্ষণ দিতে এসেছিলাম।

এদেশের শিক্ষার্থীদের নাচের প্রতি আগ্রহ কেমন?

সোমা গিরি : খুবই আগ্রহ রয়েছে। অনেক ট্যালেন্ট ছেলে মেয়ে রয়েছে এখানে। বড়-ছোট সবাই নাচকে বিশেষ মর্যাদার সঙ্গে বেছে নেয়ার চেষ্টা করছে। শুধুমাত্র দেশের মধ্যে নয়, বাংলাদেশের শিল্পীরা বিশ্বের অন্যান্য দেশেও সুনামের সঙ্গে নাচ করছে।

নাচ নিয়ে এদেশে আপনার আগামী পরিকল্পনা কি?

সোমা গিরি : আমি যেহেতু সৃজনশীল নৃত্য নিয়ে এমফিল করছি। ইচ্ছে আছে এদেশের ছেলেমেয়েদের ছৌঁ ও সৃজনশীল নৃত্যের ওপর আরও প্রশিক্ষণ দেয়ার এবং তাদের নিয়ে ভাল ভাল অনুষ্ঠান করার। এছাড়া চাকা সংগঠনের প্রযোজনায় ‘বেহুলা’ ও ‘কারাগারে নজরুল’ নামে দুটি নৃত্যনাট্যের কাজ শেষ করেছি। খুব শীঘ্রই প্রযোজনা দুটি মঞ্চে আসবে।

কত বছর বয়স থেকে নৃত্য শিখছেন?

সোমা গিরি : নৃত্য কি ভাল করে বুঝতে পারিনি, তখনই থেকেই বাবা-মায়ের ইচ্ছাতেই নাচ শেখা শুরু করেছি। পরে প্রতিষ্ঠানিক শিক্ষা শুরু করি। ২০০৫ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ভরতনাট্যমে এমএ সম্পন্ন করি। এছাড়া ভরতনাট্যমে প্রশিক্ষণ নিয়েছি কলকাতার গুরু খগেন্দ্রনাথ বর্মণ, তেরাই কেল্লা ছৌঁ নৃত্যে ঝাড় খ-ের গুরু বারুই বন্ধু মাহাতু ও সৃজনশীল নৃত্যে প্রশিক্ষণ নিয়েছি গুরু ড. মঞ্জুশ্রী চাকী সরকারের কাছে। কলকাতায় আমার নিজস্ব সংগঠন নৃত্যমন্দির এবং কোরাস কলকাতা সংগঠনের সঙ্গে নিয়মিত নৃত্যচর্চা ও অনুষ্ঠান করে যাচ্ছি। -গৌতম পাণ্ডে

সম্পর্কিত:
পাতা থেকে: