মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মঞ্চে আসছে প্রাঙ্গণেমোরের নতুন নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬
মঞ্চে আসছে প্রাঙ্গণেমোরের নতুন নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’

স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর জীবনে রবীন্দ্রনাথ এক অবিস্মরণীয় নাম। বাঙালীর সুখে দুঃখে এবং যাপিত জীবনের নানা ঘাত-প্রতিঘাত আর সঙ্কুুল পথ পরিক্রমায় প্রেরণাদাতা রবীন্দ্রনাথ। বিশেষ করে রবীন্দ্রনাথের সাহিত্য ও তার জীবন দর্শন বাংলাভাষী বাঙালী তো বটেই বিশ্বের যে কোন দেশের যে কোন ভাষাভাষি মানুষের জন্য উৎসাহব্যঞ্জক। একজন ভারতীয় তো বটেই বাংলাদেশের মানুষের প্রাণের কবি ও দার্শনিক রবীন্দ্রনাথ। জীবনভর রচিত তার সাহিত্য দর্শনে মানুষের মৌলিক চাহিদা ও নান্দনিকতায় গুরুত্বপূর্ন নিদের্শনার কথা উঠে এসেছে। তবে আমাদের বাংলা নাট্যাঙ্গনে রবীন্দ্রনাথ বোধ হয় একটু বেশি আদৃত। বিশেষ করে তার রচিত নাটকগুলো ছাড়াও তার অন্যান্য সাহিত্য নিয়েও অহরহ নাটক মঞ্চায়ন হচ্ছে। বলা হচ্ছে সাম্প্রতিক সময়ে সামগ্রিক রবীন্দ্র সাহিত্য পরীক্ষা নীরিক্ষা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এই প্রজন্মের একজন পাঠক বা রবীন্দ্রভক্তের দৃষ্টিতে চিন্তাধারা তার বিভিন্ন সৃষ্টি এবং জীবন আদর্শ নিয়ে নাটক রচিত হয়েছে নাটক ‘আমি এবং রবীন্দ্রনাথ’ নামের এই নতুন নাটকটি মঞ্চে আনছে নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর।

রচনার পাশাপাশি নাটকটি নির্দেশনা দিয়েছেন দলের সৃজনশীল নাট্যকর্মী, নাট্যকার, নির্দেশক নূনা আফরোজ। আজ বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষন থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।

শুধু এই নাটক নয়, বাংলাদেশে দলীয় পর্যায়ে রবীন্দ্রনাথের নাটকের নিয়মিত চর্চা করে আসছে নাট্যদল প্রাঙ্গণেমোর। এই নাট্যদলের কার্যক্রম বাংলাদেশে নিয়মিতভাবে রবীন্দ্র নাট্যচর্চার ক্ষেত্রে নুতন প্রাণ সঞ্চার করেছে এ কথা বলা যেতেই পারে। দলটি ইতোমধ্যে ৪টি রবীন্দ্র নাটক মঞ্চে এনেছে যা দেশ ও দেশের বাইরের রবীন্দ্রভক্ত ছাড়াও সাধারণ দর্শকদের কাছে নন্দিত হয়েছে। প্রাঙ্গণেমোর প্রযোজিত রবীন্দ্রনাট্য গুলো হচ্ছে ‘শ্যামাপ্রেম’, ‘স্বদেশী’, ‘রক্তকরবী’ ও ‘শেষের কবিতা’। রবীন্দ্র নাট্যচর্চার সাফল্যের ধারাবাহিকতায় প্রাঙ্গণেমোর নাট্যদল এবার মঞ্চে নিয়ে আসছে ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটি। আজ সন্ধ্যায় নাটকটির মঞ্চায়ন উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে আগামীকাল ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬-৩০ মিনিটে একই মিলনায়তনে। ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত। নূনা আফরোজ নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনা করেছেন। সঙ্গীত পরিকল্পনায় রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় তৌফিক রবিন।

নাটকের কাহিনীতে তুলে ধরা হয়েছে অথৈ একদিন তার বন্ধুর সাথে রবীন্দ্রনাথের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বেড়াতে যায়। কুঠিবাড়ি দেখতে দেখতে এক সময় অথৈ একাই দোতলার সিঁড়ি দিয়ে উপরে উঠে যায়। হঠাৎ অথৈয়ের সামনে এসে হাজির হন স্বয়ং রবীন্দ্রনাথ। তিনি অথৈকে কুঠিবাড়ি ঘুরিয়ে দেখার আহ্বান জানান। অথৈ ভুলে যায় তার বন্ধুসহ পৃথিবীর সবকিছু। সে রবীন্দ্রনাথের সঙ্গে কথা বলতে থাকে। অথৈয়ের সামনে পর পর হাজির হয় ২৯ বছর, ৬৯ বছর, ২১ বছর ও ৮০ বছরের ভিন্ন ভিন্ন রবীন্দ্রনাথ। এই চার বছরের রবীন্দ্রনাথের সঙ্গে অথৈয়ের কথা হয় সেই সময়ের রবীন্দ্রনাথের ব্যক্তিজীবন ও তাঁর সৃজনশীলতা নিয়ে। আর রবীন্দ্রনাথের প্রতিটি বয়সের সঙ্গে অথৈও বদলে যেতে থাকে ভিন্ন ভিন্ন চরিত্র ও বয়সে। বিভিন্ন বয়সী রবীন্দ্রনাথের সঙ্গে অথৈয়ের কথপোকথনের মধ্য দিয়ে উঠে এসেছে রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম ও তাঁর ব্যক্তিজীবনের নানা দিক।

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী ২০১৬

১১/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: