২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এবার ক্রিকেটেও লাল কার্ড!


এবার ক্রিকেটেও লাল কার্ড!

অনলাইন ডেস্ক ॥ ফু্টবলে আছে কার্ডের নিয়ম। খেলোয়াড়কে সতর্ক করতে হলুদ কার্ড, মাঠ থেকে বের করে দিতে লাল কার্ড। ক্রিকেটারদেরও এখন থেকে মাঠে বেশ সতর্ক থাকতে হবে। কারণ, ফুটবলের মতো বাজে ব্যবহারের জন্য তাদেরও লাল কার্ড দেখিয়ে আম্পায়াররা মাঠ থেকে বের করে দিতে পারবেন! থাকবে ম্যাচে সাময়ীক শাস্তির ব্যবস্থাও। ইংল্যান্ডের মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ক্রিকেটের আইন প্রনয়ণ করে। তারাই জানিয়েছে, পরীক্ষামূলক হিসেবে চালু হবে কার্ডের ব্যবস্থা। যদিও এখনই শীর্ষ পর্যায়ের ক্রিকেটে তা ব্যবহৃত হবে না।

যুক্তরাজ্যের লিগ, স্কুল ক্রিকেট, বিশ্ববিদ্যালয় ক্রিকেটে এইসব আইন প্রয়োগ হতে শুরু করবে। আম্পায়াররা খুব উদ্বেগের মধ্যে আছে। দেশটির ৫টি ম্যাচ ম্যারামারি ও ঝামেলার কারণে পরিত্যক্ত হয়েছে। এসব তো ঠেকাতে হবে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের কোড অব কন্ডাক্টে তাই এমসিসির আইন ঢুকে যাচ্ছে। আম্পায়ারকে হুমকি দিলে, মাঠে কাউকে শারীরিক লাঞ্ছনার শিকার করলে, মাঠে মারামারি করলে, বর্ণবাদী বা যৌন মন্তব্যে কাউকে হয়রাণ করলে লাল কার্ড দেখতে হবে খেলোয়াড়কে। এটা লেভেল ফোর অপরাধ।

কোনো খেলোয়াড় আম্পায়ারকে ভয় দেখালে তাকে ১০ ওভার পর্যন্ত নিষিদ্ধও করা যাবে। এটা লেভেল থ্রি অপরাধ। এই শাস্তির সাথে ৫ রানের জরিমানাও হতে পারে। প্রতিপক্ষ ব্যাটসম্যানকে লক্ষ্য করে বল ছুড়লে, অশ্লিল কথা বললে, বাজে ব্যবহার করলে, সময় নষ্ট করলে, বাড়াবাড়ি আবেদন করলেও বোলারকে ৫ রানের জরিমানা করা হতে পারে।

সম্পর্কিত:
পাতা থেকে: