২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুশীল কৈরালার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক


বাংলানিউজ ॥ নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও নেপালি কংগ্রেসের সভাপতি সুশীল কৈরালার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার নেপালি কংগ্রেসের ভারপ্রাপ্ত সভাপতি রামচন্দ্র পৌদেলের কাছে পাঠানো এক বার্তায় তিনি বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে শোক জ্ঞাপন করেন।

নেপালের প্রবীণ রাজনীতিক ও সাবেক প্রধানমন্ত্রী সুশীল কৈরালা ৭৮ বছর বয়সে মঙ্গলবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শেখ হাসিনা নেপালের সঙ্কটকালে গণতান্ত্রিক যাত্রা ও সংবিধান তৈরিতে সুশীল কৈরালার অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি নেপালের জনপ্রিয় প্রয়াত নেতা সুশীল কৈরালার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি। তিনি গভীর সঙ্কটকালে দেশের দায়িত্ব নিয়ে যাত্রা শুরু করে একটি সংবিধান লেখার কাজে হাত দিয়েছিলেন। এমনকি তার অভিজ্ঞ নেতৃত্বে ২০১৫ সালের এপ্রিলে ভয়াবহ ভূমিকম্পের পর ঘুরে দাঁড়িয়েছিল নেপাল। তার প্রয়াণে যে ক্ষতি হয়েছে তা শুধু নেপালই নয়, পুরো দক্ষিণ এশিয়ায় শূন্যতা সৃষ্টি করবে’।

সুশীল কৈরালাকে বাংলাদেশের বন্ধু উল্লেখ করে বঙ্গবন্ধু কন্যা বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের সময় তার (সুশীল কৈরালা) অবদানের কথা বাংলাদেশের মানুষ কখনও ভুলবে না। আমাদের বন্ধু হিসেবে ইতিহাসের সেই গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে বাংলাদেশকে স্বীকৃতি এবং মুক্তিযুদ্ধে তার ভূমিকার জন্য আমরা গর্বিত। তিনি বাংলাদেশের সত্যিকারের বন্ধু ছিলেন এবং বাংলাদেশের জনগণ ও রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে শ্রদ্ধা ও ভালবাসা পেয়েছেন।’

শোকবার্তায় প্রধানমন্ত্রী প্রয়াত সুশীল কৈরালার বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবার, নেপালি কংগ্রেসের সদস্য এবং দেশটির জনগণের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: