মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিস্ময়ের নাম লিচেস্টার সিটি

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৬
  • টি ইসলাম তারিক

চমকের পর চমক দেখিয়ে চলেছে লিচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লীগের চলতি মৌসুমে (২০১৫-১৬) এখন পর্যন্ত শীর্ষে থেকে শিরোপা জয়ের পথে আছে দলটি। ফুটবল সংশ্লিষ্টরা মনে করছেন, বড় কোন অঘটন না ঘটলে এবার ইপিএলের শিরোপা শোকেসে যাবে লিচেস্টারের। অথচ মৌসুম শুরুর আগে লিচেস্টার সিটিকে নিয়ে ব্রিটিশ বাজিকরদের বাজির দর ৫০০০ : ১। অর্থাৎ লীগের সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে তাদের কেউ কল্পনাও করেনি। কিন্তু বাস্তবতা হলো, দাপটের সঙ্গে লীগে টেবিলের শীর্ষে অবস্থান করছে লিচেস্টার। অথচ এক যুগ বিরতির পর এবার নিয়ে টানা দুই মৌসুম ইংল্যান্ডের শীর্ষস্থানীয় লীগে উঠে এসেছে পুঁচকে ক্লাবটি। চলতি মৌসুমে একের পর এক ‘দৈত্য’ সংহার করে চলা লিচেস্টার সর্বশেষ দুই ম্যাচে লিভারপুল ও ম্যানসিটিকে হারিয়েছে স্পষ্ট ব্যবধানে। ম্যাচটির পর ম্যানসিটি কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি বেশ জোরেশোরেই লিচেস্টারকে ‘শিরোপা জয়ে ফেবারিট’ হিসেবে ঘোষণা করেন। লিচেস্টার কোচ ক্লডিও রানিয়েরি নিজেও এতদিন বিনয়ের সুর ধরে রেখেছিলেন মুখে। কিন্তু সিটির বিরুদ্ধে জয়ের পর তার উক্তি, ‘লিচেস্টার চ্যাম্পিয়ন কেন নয়’? মৌসুমের শুরু থেকেই একের পর এক চমক উপহার দিয়ে আসছে লিচেস্টার। ২৫ ম্যাচে তাদের সংগ্রহ ৫৩ পয়েন্ট। ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় টটেনহ্যাম হটস্পার্স। মৌসুমের শেষ পর্বেও লিচেস্টার যদি তাদের স্বপ্নযাত্রা ধরে রাখতে পারে, তাহলে ১৩ ম্যাচ হাতে রেখে ৫ পয়েন্টের এ ব্যবধান শিরোপা জেতার জন্য যথেষ্ট। রানিয়েরি তাই লেগে থাকতে চান, ‘শিরোপা জেতার মতো অনেক দল আছে। আমরাও চেষ্টা করে যাব। কেন নয়? খেলোয়াড়রা তাদের সর্বস্ব নিংড়ে দিচ্ছে। অনেক সময় তারা ষাঁড়ের চেয়েও বেশি দৌড়ায়। সত্যি বলতে, আমরা প্রতিটা ম্যাচ এভাবে খেলি যেন এটাই আমাদের শেষ ম্যাচ। এখন আমরা ভীষণ আত্মবিশ্বাসী দল। তবে আপাতত সামনের ম্যাচটা নিয়েই ভাবছি।’

অথচ এক বছর আগেও লীগ টেবিলের তলানিতে ছিল লিচেস্টার। সবাই ভেবেছিল, অবনমন ঘটবে দলটির। কিন্তু এখন সেই দলটাই চমকের জন্ম দিচ্ছে ধারাবাহিকভাবে। সিটি-লিচেস্টার ম্যাচের পর এক চেলসিভক্ত টুইট করেন ‘আমাদের দল যেটা পারছে না, সেটাই করে দেখাচ্ছে লিচেস্টার।’ পেলেগ্রিনির ভাবনাও সে রকমই। সামনের ১৩ ম্যাচেই সবকিছুর মীমাংসা হয়ে যাবে বলে বিশ্বাসী সিটি কোচের ভাষ্য, ‘ফর্ম ধরে রাখতে পারলে শিরোপা জয়ে তারাই (লিচেস্টার) ফেবারিট। তবে সামনে যেহেতু এখনও ১৩ ম্যাচ, তাই এখনই ভবিষ্যদ্বাণী করা অনেক কঠিন।’ শিরোপাস্বপ্ন ক্রমশই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে লিচেস্টার সিটির। ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে চমকের পর চমক দেখিয়ে চলেছে দলটি। ম্যানসিটির ম্যাচের আগে লিচেস্টার ২-০ গোলে পরাজিত করে লিভারপুলকে। ওই ম্যাচে দ্য রেডসদের হয়ে দুটি গোলই করেন অবিশ্বাস্য ফর্মে থাকা জিমি ভার্ডি।

ভার্ডি চলমান মৌসুমে অবিশ্বাস পারফর্মেন্স প্রদর্শন করে চলেছেন। লিভারপুলের বিরুদ্ধে এই স্ট্রাইকার অবিশ্বাস্য যে গোলটি করেছেন, তাতে অনেকেই এটিকে সেরা গোল হিসেবে দেখছেন। লিচেস্টারের কোচ রানেরি গোলটিকে বলেছেন অবিশ্বাস্য। এমনকি প্রতিপক্ষ লিভারপুলের কোচ জার্গেন ক্লপও বলেন, ওই সময় তারও নাকি ইচ্ছে করছিল হাততালি দিতে। গোলটিকে অন্তত মাসের সেরা গোলের স্বীকৃতিও দিয়ে দিয়েছেন ক্লপ। লিচেস্টারের মাঠে ম্যাচের ৬০ মিনিটে গোলটি করেন ভার্ডি। এটা নিয়েই এত আলোচনা। নিজেদের বক্সের প্রান্ত থেকে রিয়াদ মাহরেজ লম্বা পাস দেন ভার্ডিকে। এরপর প্রথম চেষ্টাতেই প্রায় ২৫ গজ দূর থেকে যে দুর্দান্ত হাফভলি করেন। গোললাইন থেকে একটু সামনে দাঁড়ানো লিভারপুল গোলরক্ষক সিমোন মিনিওলেতের পক্ষে সেটি ধরা সম্ভবই ছিল না। শুধু সম্ভব ছিল দর্শক হয়ে তাকিয়ে দেখা। দুর্দান্ত ফর্মে থাকা লিচেস্টার এখন শিরোপা স্বপ্নে বিভোর। দলটির কোচ তেমন ইঙ্গিতই দিয়েছেন। ম্যানচেস্টার সিটির কোচ মতো আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গারও শিরোপা জয়ে ফেবারিট মানছেন লিচেস্টার সিটিকে। ওয়েঙ্গার বলেছেন, এবার শিরোপা জয়ে স্পষ্ট ফেবারিট লিচেস্টার সিটি। বড় কোন অঘটন না ঘটলে এবার তাদেরই শিরোপা পাওয়া উচিত। আর সেটা হলে চেলসি বাজেভাবে শিরোপা খোয়াবে। প্রিমিয়ার লীগ শিরোপা প্রথমবার জেতার চেয়ে তা ধরে রাখা বেশি কঠিন। কিছুটা পুরনো প্রবাদের মতো শোনালেও কথাটি হাড়ে হাড়ে সত্যি। আর এক্ষেত্রে চেলসি হলো সর্বশেষ শিরোপাধারী যারা প্রিমিয়ার লীগে শিরোপা পুনরুদ্ধারের পথে হোঁচট খাচ্ছে। আর কারা এই একই পথে হেঁটেছে? দেখা যাক কিছুটা। ২০১২ সালের মেতে কিউপিআরের বিরুদ্ধে সার্জিও এ্যাগুয়েরোর শেষ মুহূর্তের গোলে গোল ব্যবধানে প্রিমিয়ার লীগ ইতিহাসের অন্যতম নাটকীয়তায় শিরোপা জেতে ম্যানচেস্টার সিটি।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৬

১০/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: