মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইইউ সংসদীয় প্রতিনিধি দল ঢাকায়

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৬

কূটনৈতিক রিপোর্টার ॥ রাজনীতি, মানবাধিকার, পোশাক শিল্পের কর্মপরিবেশ, নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণে চার সদস্যের ইউরোপীয় ইউনিয়ন সংসদীয় প্রতিনিধি দল তিনদিনের সফরে ঢাকায় এসেছে। মঙ্গলবার মধ্যরাতে প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা পৌঁছেছেন। ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের চেয়ারপার্সন জিন ল্যাম্বার্টের নেতৃত্বে এই প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা সফর করবেন। জিন ল্যাম্বার্টের নেতৃত্বে চার সদস্যের ইউরোপীয় সংসদীয় প্রতিনিধি দলে রয়েছেন যুক্তরাজ্যের লেবার পার্টির সদস্য রিচার্ড হাউয়িট, ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট পার্টির সদস্য ইভান স্টিফেন্স ও কনজারভেটিভ পার্টির সদস্য সাজ্জাদ করিম। আজ বুধবার সকাল থেকেই প্রতিনিধি দলটি বিভিন্ন পক্ষের সঙ্গে পর্যায়ক্রমে বৈঠক করবেন।

ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধি দলের ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করা কথা রয়েছে। এ ছাড়া সরকারের একাধিক মন্ত্রী, সুশীল সমাজ ও পোশাক শিল্প শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করবে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল। আগামীকাল বৃহস্পতিবার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। শুক্রবার ঢাকা ছাড়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হবে ইউরোপীয় প্রতিনিধি দল।

কূটনৈতিক সূত্র জানায়, চলতি বছরের শুরুতে ইতোমধ্যেই বাংলাদেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের দুইটি প্রতিনিধি দল। মার্কিন যুক্তরাষ্ট্রের পরে এবার ঢাকায় আসছে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে জাতীয় নির্বাচনের দুই বছর পেরিয়ে যাবার পর এখানের রাজনৈতিক পরিস্থিতি পুনর্মূল্যায়ন করতে চায় বিদেশীরা। এ ছাড়া পোশাক শিল্পের কর্মপরিবেশ পর্যবেক্ষণ করতে চায় তারা। আর সম্প্রতি এর সঙ্গে যুক্ত হয়েছে নিরাপত্তা পরিস্থিতি। বাংলাদেশে একজন জাপানী ও একজন ইতালীর নাগরিক খুন হওয়ার পর নিরাপত্তা পরিস্থিতি এখন অন্যতম ইস্যু।

ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সরব রয়েছে। বিশেষ করে বিচার বহির্ভূত হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করে আসছে ইউরোপীয় পার্লামেন্ট। এবারও ঢাকা সফরের সময় সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে উঠা বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে কি কি ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে, সেটাও পর্যবেক্ষণ করবে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল।

উল্লেখ্য, ২০১৪ সালের মার্চ মাসে জিন ল্যাম্বার্টের নেতৃত্বে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধি দল ঢাকা সফর করেছিলেন। প্রায় দুই বছর পরে তারা আবার ঢাকা সফরে এসেছেন।

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী ২০১৬

১০/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: