২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মাহফুজ আনামের বিরুদ্ধে খুলনা ও লক্ষ্মীপুরে মামলা


জনকণ্ঠ ডেস্ক ॥ খুলনা ও লক্ষ্মীপুরে মঙ্গলবার ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে পৃথক দুটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। খুলনার মামলায় এক কোটি টাকা এবং লক্ষ্মীপুরের মামলায় ৫০ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

খুলনা ॥ খুলনায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা হয়েছে। ২০০৮ সালের সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগে মঙ্গলবার খুলনা মহানগর হাকিমের আমলি আদালত ‘ক’ অঞ্চলে মামলাটি করেছেন খুলনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান সাগর। আদালতের বিচারক ফারুক ইকবাল মামলাটি আমলে নিয়ে খুলনা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে আগামী ৩ মার্চ মামলার পরবর্তী দিন ধার্য করেছে আদালত।

বাদীপক্ষের আইনজীবী এ্যাডভোকেট শাহ আলম জানান, বাদী তার এজাহারে উল্লেখ করেছেন ২০০৮ সালের সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারের সময় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের সরবরাহকৃত তথ্য কোন প্রকার যাচাই-বাছাই না করে তার পত্রিকায় সংবাদ পরিবেশন করেন। যা ইতোমধ্যে তিনি স্বীকার করেছেন। ওই বিষয় নিয়ে তখনকার দিনে জল্পনা-কল্পনা সৃষ্টিসহ শীর্ষ রাজনীতিবিদদের প্রতি জনগণের নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হয় এবং মিথ্যা রিপোর্টের কারণে জননেত্রী শেখ হাসিনাকে দীর্ঘদিন কারাভোগসহ সামাজিকভাবে হেয়প্রতিপন্ন এবং নানাভাবে হয়রানির শিকার হতে হয়। সম্প্রতি একটি বেসরকারী টেলিভিশনের টকশোতে পত্রিকাটির সম্পাদক মাহফুজ আনাম এ কথা স্বীকার করেছেন, যেটি একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। জননেত্রী শেখ হাসিনাকে জড়িত করে আসামি মাহফুজ আনাম ঐ সময় মিথ্যা বানোয়াট বিভ্রান্তিকর মানহানিকর সংবাদ পরিবেশন করায় বাদী ও তার সংগঠনের এক কোটি টাকার মানহানি ঘটেছে। তাই বাদী দ-বিধির ৫০০/৫০১/৫০২/৫০৫ ধারায় মামলাটি করেছেন। এতে চারজনকে সাক্ষী করা হয়।

তিনি আরও জানান, আদালত মামলাটি আমলে নিয়ে খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অভিযোগ তদন্ত করে এক সপ্তাহের ভেতর প্রতিবেদন দাখিল করতে বলেছেন। একইসঙ্গে আগামী ৩ মার্চ মামলার পরবর্তী দিন ধার্য করেছে আদালত।

লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ৫০ কোটি টাকার মানহানির মামলা করা হয়েছে। মঙ্গলবার সকালে লক্ষ্মীপুরের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জেলা ছাত্রলীগের সভাপতি চৌধুরী মাহমুদ্দুনবী সোহেল বাদী হয়ে এ মামলা করেন। ওয়ান ইলেভেন ও পরবর্তী সময়ে ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশের অভিযোগ এনে এ মামলা করা হয়। আদালতের বিচারক ফারজানা আক্তার মামলাটি গ্রহণ করলেও কোন আদেশ দেয়নি বলে আদালত সূত্রে জানা যায়।

বাদীপক্ষের আইনজীবী এ্যাডভোকেট রাসেল মাহমুদ মান্না গণমাধ্যম কর্মীদের জানান, ওয়ান ইলেভেন ও তার পরবর্তী সময়ে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম তার পত্রিকায় ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে তথ্য যাচাই-বাচাই না করে বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশ করেন, যা তিনি গত ৬ ফেব্রয়ারি ২০১৬ ইং তারিখে একটি বেসরকারী টেলিভিশন চ্যানেল আইয়ের একটি টকশোতে অংশ নিয়ে উক্ত সংবাদের বিষয়ে ভুল স্বীকার করেন। একই সঙ্গে ওই সংবাদে শেখ হাসিনার মানহানি হয়েছে বলে আত্মস্বীকৃত অভিযুক্ত হিসেবে জাতির কাছে প্রমাণিত হয়েছেন। সে কারণে বাদী ও সংগঠনের ৫০ কোটি টাকার মানহানি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়। আদালত মামলাটি গ্রহণ করেছেন এবং পরবর্তী আদেশের জন্য আজ বুধবার (১০ ফেব্রুয়ারি) দিন ধার্য করেছেন। মামলার পক্ষে প্রমাণাদি দাখিলের পর পরবর্তী আদেশের জন্য দিনটি ধার্য করা হয়। এদিন রাতে বাদীপক্ষের এই আইনজীবী খবরটি নিশ্চিত করেছেন।

সম্পর্কিত:
পাতা থেকে: