১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ওটিসির চার কোম্পানির পরিচালককে জরিমানা


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত চার কোম্পানি নির্ধারিত সময়ে মধ্যে আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হওয়ায় পরিচালকদের জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালকদের জরিমানার আওতার বাইরে রাখা হয়েছে। মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় জরিমানার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জরিমানার করা কোম্পানিগুলো হলো : জাগো করপোরেশন, এম হোসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডায়িং, খাজা মোজাইক টাইলস অ্যান্ড স্টোন ইন্ডাস্ট্রিজ ও সালেহ কার্পেট মিলস।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতার জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন হওয়ায় এবং প্রান্তিক সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতার জন্য ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে জারিকৃত অফিস আদেশ অঙ্গ করায় কোম্পানিগুলোর পরিচালকদের জরিমানা করা হয়েছে বলে বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে।

এর মধ্যে সালেহ কার্পেট ব্যতিত ৩টি কোম্পানি ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বরে সমাপ্ত ১ম প্রান্তিকের, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরে সমাপ্ত অর্ধ বার্ষিকের ও ২০১৫ সালের ৩১ মার্চে সমাপ্ত ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কমিশনে দাখিলে ব্যর্থ হয়। এ জন্য জাগো করপোরেশন, এম হোসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডায়িং ও খাজা মোজাইক টাইলস অ্যান্ড স্টোন ইন্ডাস্ট্রিজের স্বতন্ত্র পরিচালক ব্যতিত প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

অপরদিকে সালেহ কার্পেট মিলস ২০১৪ সালের ৩১ ডিসেম্বরে সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ২০১৫ সালের ৩১ মার্চে সমাপ্ত ১ম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হওয়ায় কোম্পানির স্বতন্ত্র পরিচালক ব্যতিত প্রত্যেক পরিচালককে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

উল্লেখ্য, ওটিসি মার্কেটে তালিকাভুক্ত বেশির ভাগ কোম্পানিরই অস্তিত্ব নেই। এ মার্কেটে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার লেনদেন হয়না বললেই চলে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: