মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নবেম্বরে ঢাকায় ‘৪র্থ বাপা ফুড প্রো বাংলাদেশ ২০১৬’

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৫২ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ খাদ্য প্রক্রিয়াজকরণের সঙ্গে যুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণে চলতি বছরের নবেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে ‘৪র্থ বাপা ফুড প্রো বাংলাদেশ ২০১৬’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য চারদিন ব্যাপী ওই মেলায় বিভিন্ন পণ্যের প্রদর্শনী ছাড়াও কারিগরি ও বিজনেস ম্যচিং সেশনের আয়োজনও রয়েছে। বিভিন্ন দেশের বিশেষজ্ঞগণ সেশন দুটিতে অংশ নিয়ে তাদের অভিজ্ঞতা বর্ণনার ফলে এ খাতে বাংলাদেশ ব্যাপকভাবে উপকৃত হবে।

মঙ্গলবার রাজধানীর ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেলা আয়োজনের এসব তথ্য জানানো হয়। বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা) এবং এক্সিবিশন এন্ড সল্যুশন লিঃ এর উদ্যোগে এ মেলার আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে বাপার সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সি বলেন, বিশ্বে আগামী ৩ থেকে ৪ বছরে মধ্যে বাংলাদেশের প্রক্রিয়াজাতকরণ খাদ্যের বাজার বা চাহিদা ১০ হাজার কোটি টাকায় পৌঁছাবে। সেজন্য পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ করতে হবে। ম্যানুফেকচারিং পক্রিয়া আরও উন্নত করার জন্য আমাদের সেদিকে মনোনিবেশ করতে হবে। বিষমুক্ত খাদ্য যাতে পেতে পারি এবং রফতানি করতে পারি তাও নিশ্চিত করা এখাতের সংশ্লিষ্টদের নৈতিক দায়িত্ব। মূলত বাপাকে আরও জনপ্রিয় করে তুলতে আমরা আন্তর্জাতিক মানের এ মেলা আয়োজন করতে যাচ্ছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আন্তজার্তিক মান সম্পন্ন মেলা আয়োজনে অনেকটা সময় হাতে রাখতে হয়। প্রতিটি দেশকে অন্তর্ভূক্ত করা ছাড়াও বড় মাপের এমন আয়োজনে অনেকটা চ্যালেঞ্জ থাকায় এ পূর্বপ্রস্তুতি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতের বিকাশ নিশ্চিত করে আন্তর্জাতিক মানের খাদ্যদ্রব্য প্রস্তুত এবং রফতানি করাই বাপার অন্যতম লক্ষ্য। বাপার ৪৯৭ টি সদস্য বিশ্বের ১৪০টিরও বেশি দেশে খাদ্য রফতানি করে চলছে। রফতানি বৃদ্ধির পেছনে মেলা আয়োজনের ব্যাপক ভূমিকা রয়েছে।

২৪ থেকে ২৬ নবেম্বর অনুষ্ঠিতব্য ওই মেলা প্রতিদিন সকাল ১০ টায় শুরু সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে। মেলায় বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, নেদারল্যান্ড, স্পেন, তরুস্ক, মালয়শিয়া এবং ইন্দোনেশিয়া সহ প্রায় ১৫ টি দেশের প্রতিষ্ঠানসমূহ অংশ নিবে বলে আশাবাদী আয়োজকরা। উল্লেখ্য এ মেলার সঙ্গে ‘৫ম এগ্রো বাংলাদেশ এক্সপো ২০১৬’ এবং ‘রাইস এন্ড গ্রেইনটেক এক্সপো ২০১৬’ নামেও আরও দুটি মেলা অনুষ্ঠিত হবে।

ওই সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাপার ই-থ্রি সল্যুশনের ব্যবস্থাপনা পরিচালক চানমোহন সাহা, বাপার সধারণ সম্পাদক খুরশীদ আহম্মেদ ফরহাদ প্রমুখ।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৫২ পি. এম.

০৯/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: