১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুশীল কৈরালার জীবনাবসান


সুশীল কৈরালার জীবনাবসান

অনলাইন ডেস্ক ॥ নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট সুশীল কৈরালা আর নেই। আজ মঙ্গলবার সকালে নিজ বাসভবনে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

কৈরালা ‘জিহ্বার ক্যান্সার’-এর চিকিৎসা নিচ্ছিলেন। এছাড়া তিনি ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) রোগেও ভুগছিলেন। কিছুদিন আগেই ফুসফুসের ক্যান্সারের চিকিৎসা নিতে তিনি যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। চিকিৎসা সফল হয়েছে বলেও জানিয়েছিলেন চিকিৎসকরা।

সুশীল কৈরালার মৃত্যুতে মঙ্গলবার সকাল ১০টায় বৈঠকে বসছে নেপালের কেবিনেট। তার অন্তেষ্ট্যিক্রিয়া বুধবার (১০ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।

নেপালি কংগ্রেসের সেক্রেটারি জেনারেল প্রকাশ মানসিংহ জানিয়েছেন, কৈরালার মরদেহ প্রথমে কাঠমাণ্ডুর সানেপায় পার্টি অফিসে নিয়ে যাওয়া হবে। সেখানে দলের পক্ষ থেকে তার প্রতি শেষ শ্রদ্ধা জানানো হবে।

ভারতের বারানসে জন্ম হওয়া সুশীল কৈরালা ১৯৫৪ সালে রাজনীতিতে প্রবেশ করেন। ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি থেকে ২০১৫ সালের ১০ অক্টোবর পর্যন্ত তিনি নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ব্যাপক আলোচিত নতুন সংবিধানের অধীনে পুনর্নির্বাচনে খাদগা প্রসাদ শর্মা ওলির কাছে তিনি হেরে যান।

সুশীল কৈরালার মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার সকালে পরপর দু’টি টুইট করেন তিনি। প্রথম টুইটে তিনি লিখেছেন, অনেক বড় একজন নেতা হারাল নেপালি কংগ্রেস, যিনি নেপালকে কয়েক দশক ধরে দিয়ে গেছেন। ভারতও একজন মূল্যবান বন্ধু হারাল। তার মৃত্যুতে শোকাহত।

দ্বিতীয় টুইটে নরেন্দ্র মোদি লিখেছেন, সুশীল কৈরালার শোকাহত পরিবার ও নেপালের জনগণের প্রতি সমবেদনা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: