১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মীর কাসেমের আপিল শুনানি চলছে


মীর কাসেমের আপিল শুনানি চলছে

স্টাফ রিপোর্টার॥ যুদ্ধাপরাধের দায়ে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা জামায়াতে ইসলামীর নেতা মীর কাসেম আলীর আপিলের শুনানি শুরু হয়েছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চে এ মামলার শুনানি শুরু হয়।

বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান।

গত ২ ফেব্রুয়ারি মামলাটির শুনানির জন্য দিন ধার্য থাকলেও আসামিপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে নতুন করে ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ মামলাটি শুনানির জন্য কার্যতালিকার ৬ নম্বরে ছিল। আসামিপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও এস এম শাহজাহান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে আছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।।

২০১৪ সালের ২ নভেম্বর মীর কাসেম আলীর মৃত্যুদণ্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় মীর কাসেম আলীর পক্ষে অ্যাডভোকেট জয়নুল আবেদীন তুহিন ২০১৪ সালের ৩০ নভেম্বর আপিল করেন। মীর কাসেমের পক্ষে ১৮১টি গ্রাউন্ডে মৃত্যুদণ্ডাদেশ থেকে খালাস চেয়ে এ আপিল করা হয়েছে। দেড়শ পৃষ্ঠার মূল আপিলসহ পাঁচ ভলিয়মে এক হাজার ৭৫০ পৃষ্ঠায় বিভিন্ন ডকুমেন্ট পেশ করা হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: