২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারত-শ্রীলঙ্কা প্রথম টি২০ আজ


স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মাসেই টি২০ ফরমেটে প্রথমবারের মতো এশিয়া কাপ, এরপর রয়েছে ছোট্ট ফরমেটের বিশ্বকাপ, মূলত এ কারণেই সময়টা কাজে লাগাচ্ছে উপমহাদেশের শক্তিধর দুই প্রতিপক্ষ ভারত ও শ্রীলঙ্কা। হুট করে আয়োজিত তিন ম্যাচ সিরিজের প্রথম টি২০ আজ। পুনেতে খেলা শুরু বাংলাদেশ সময় রাত আটটায়। সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ৩-০তে ‘হোয়াইটওয়াশ’ করে টি২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসে ভারত। তবে এই সিরিজে হারলে পতন হবে মহেন্দ্র সিং ধোনিদের। তার ওপর দলটি পাচ্ছে না সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে। অন্যদিকে নিয়মিত অধিনায়ক লাসিথ মালিঙ্গার ইনজুরিতে লঙ্কানদের নেতৃত্বে দিনেশ চান্দিমাল। নিউজিল্যান্ড সফরটা যে মোটেই ভাল কাটেনি টি২০’র বর্তমান চ্যাম্পিয়নদের।

শীর্ষস্থান ধরে রাখতে হলে সিরিজ জিততেই হবে ভারতকে। মুলত টানা খেলার ধকল সামলাতেই ঘরের মাটিতে এই সিরিজে কোহলিকে বিশ্রাম দেয়া হয়েছে। সামনে এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের মতো দুটি মেগা আসর। অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা কোহলির। যেখানে টানা তিন ম্যাচে হাফসেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাস গড়েন ভারত টেস্ট অধিনায়ক। প্রথমবারের মতো ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার পবন নেগি, বাদ পড়েছেন পেসার উমেশ যাদব। কোহলি না থাকায় ব্যাটিংয়ে ধেনিকে নির্ভর করতে হবে ফর্মে থাকা সুরেশ রায়না ও রোহিত শর্মাদের ওপর। সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখতে স্বাগতিকদের ব্যাটসম্যানদের ওপরই নির্ভর করতে হবে। র‌্যাঙ্কিং ঘিরে হিসেব কম নয়। ৩-০তে সিরিজ জিতলে যথারীতি শীর্ষে থাকবে ভারত। প্রতিপক্ষ শ্রীলঙ্কা তিন থেকে সাতে নেমে যাবে। ২-১এ জিতলেও অবস্থান ধরে রাখবে, সেক্ষেত্রে চারে থাকবে লঙ্কানরা। তবে শ্রীলঙ্কা ৩-০ বা ২-১এ সিরিজটি জিতে নিলে এক ধাক্কায় সাতে নেমে যাবে ভারত! নিশ্চই সেটি চাইবে না ধোনির দল। এমনটা হলে প্রতিপক্ষ শ্রীলঙ্কাই শীর্ষে উঠে আসবে। বর্তমানে দ্বিতীয় স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। মার্চে ভারতের অনুষ্ঠিত হতে যাওয়া টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখেই কোন রকম ঝুঁকি নিচ্ছে না শ্রীলঙ্কান ম্যানেজমেন্ট। কাঁধের ইনজুরি মালিঙ্গাকে দীর্ঘদিন ধরেই ভোগাচ্ছে।

ওয়ানডে বিশ্বকাপের আগে অপরাশেন করিয়েছিলেন, কিন্তু শ্রেষ্ঠত্বের লড়াইয়ে একদমই স্বরূপে দেখা যায়নি এই তারকা পেসারকে। ফর্ম ফিটনেসের অস্বস্তি নিয়ে নবেম্বররে ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে-টি২০ দুই সিরিজ খেলেছিলেন। তবে বিশ্বকাপের কথা মাথায় রেখে তাকে নিউজিল্যান্ড সফরে বাইরে রাখে লঙ্কান বোর্ড। ঘরোয়া সুপার টি২০তে দারুণ ফর্মে থাকার পুরস্কার হিসেবেই ডিকওয়েলা দলে ডাকা হয়েছে। চার টেস্ট ও এক ওয়ানডে খেললেও টি২০তে অভিষেক হতে যাচ্ছে এই ব্যাটসম্যানের।

সম্পর্কিত:
পাতা থেকে: