২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

স্বর্ণ সাফল্যে উজ্জ্বল মাহফুজা


স্পোর্টস রিপোর্টার ॥ যেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার পণ করেছেন মাহফুজা খাতুন। রবিবার এসএ গেমসের ইতিহাসে প্রথম বাংলাদেশী প্রমীলা সাঁতারু হিসেবে স্বর্ণপদক জয়ের রেকর্ড গড়েন তিনি। একদিন পর আরও একটি সোনা জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন যশোরের এই কৃতী সাঁতারু।

সোমবার ভারতের গুয়াহাটির ডক্টর জাকির হোসেন এ্যাকুয়াটিক কমপ্লেক্সে পুলে ঝড় তোলেন বাংলাদেশের এই স্বর্ণকন্যা। ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে নতুন রেকর্ড গড়ে মাহফুজা জিতে নিয়েছেন স্বপ্নের স্বর্ণপদক। এই পদক জিততে তিনি সময় নিয়েছেন ৩৪.৮৮ সেকেন্ড। মাহফুজা ২০০৬ সালে কলম্বো এসএ গেমসে শ্রীলঙ্কার রাহিম মাইয়ুমির রেকর্ড ভেঙেছেন। লঙ্কান এই সাঁতারু ৩৪.৯৮ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জয় করেছিলেন।

রবিবার ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বর্ণপদক জয় করেন মাহফুজা। ফলে এসএ গেমসের সাঁতারে দীর্ঘ ১০ বছর পর দেশকে স্বর্ণ জয়ের আনন্দে ভাসান তিনি। একদিন পর দেশের হয়ে তৃতীয় এবং ব্যক্তিগত দ্বিতীয় স্বর্ণ পদক জিতেছেন যশোরের নওয়াপাড়ার এই স্বর্ণকন্যা। সেই সঙ্গে দেশ ও জাতির মুখ উজ্জ্বল করেছেন তিনি। ভারোত্তোলনে মাবিয়া আক্তারের হাত ধরে বাংলাদেশ এবার প্রথম স্বর্ণ পদক জয় করেছে। রবিবার নারীদের ৬৩ কেজি ওজন শ্রেণীতে সোনালী সাফল্যের আনন্দে দেশকে ভাসান তিনি।

এরপর সাঁতার থেকে বাংলাদেশকে দ্বিতীয় স্বর্ণ উপহার দেন মাহফুজা। প্রমীলাদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সবাইকে পেছনে ফেলেন তিনি। ব্যক্তিগত প্রথম স্বর্ণ জিততে মাহফুজার সময় লাগে এক মিনিট ১৭.৮৬ সেকেন্ড। এসএ গেমসের গত ১১ আসর মিলিয়ে বাংলাদেশের জেতা ৬৩ স্বর্ণপদকের মধ্যে ১৫টিই এসেছিল সাঁতার থেকে। ২০১০ সালের আসরে নিজেদের পুলে ৬ রূপা ও ১০ ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ সাঁতারুরা। ২০০৬ সালে সর্বশেষ সাঁতার থেকে সোনার পদক পেয়েছিল বাংলাদেশ। অবশেষে দশ বছর পর সেই স্বর্ণের আপসোস ঘুচিয়েছেন মাহফুজা। পর পর দুই দিন পুলে ঝড় তুলে তিনিই এখন পর্যন্ত এবারের আসরে বাংলাদেশের সেরা তারকা।

সোমবার এসএ গেমসে আরচারিতে মেয়েদের কম্পাউন্ড বোও ও কম্পাউন্ড মিশ্র থেকে দুটি রৌপ্যপদক জিতেছে বাংলাদেশ। পাশাপাশি সুস্মিতা বনিক জিতেছেন ব্রোঞ্জপদক। ছেলেদের কম্পাউন্ড বোতে ব্রোঞ্জপদক ঝুলিতে ভরেছে বাংলাদেশ। এছাড়া আরচারিতে মেয়েদের কম্পাউন্ড মিশ্রে আনোয়ারুল কাদের ও সুস্মিতা বণিক জুটি রৌপ্যপদক জয় করেছেন। এই ইভেন্টে স্বর্ণপদক জিতেছে স্বাগতিক ভারত।