১৬ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে তলব


কূটনেতিক রিপোর্টার ॥ ঢাকা-ইসলামাবাদ কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই এবার পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সোহবার হোসেনকে তলব করেছে দেশটি। সোমবার ইসলামাবাদে সোহরাব হোসেনকে তলব করে পাকিস্তান। ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমের পাল্টা প্রতিবাদ হিসেবে সোহরাব হোসেনকে তলব করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার বিকেলে ইসলামবাদে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সোহরাব হোসেনকে তলব করা হয়। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বাংলাদেশের হাইকমিশনারকে ডেকে পাঠান। এই সময়ে বাংলাদেশে পাকিস্তান হাইকমিশনের কর্মকর্তাদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করা হয়। এর আগে গত ২ ফেব্রুয়ারি ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে তলব করেছিল বাংলাদেশ। সে ঘটনার এক সপ্তাহের মধ্যে পাল্টা পদক্ষেপ নিল ইসলামাবাদ। এর আগে গত পহেলা ফেব্রুয়ারি ঢাকার গুলশানে সন্দেহজনক গতিবিধির জন্য পাকিস্তান দূতাবাসের কর্মকর্তা আবরার আহমেদ খানকে গোয়েন্দা পুলিশ আটক করার পর ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনকেও তুলে নেয়া হয়।

পাকিস্তানের দূতাবাসের কর্মকর্তা আবরার আহমেদ খানের সঙ্গে থাকা অবৈধ ভারতীয় রুপী জব্দ করে ছেড়ে দেয়ার পর ইসলামাবাদে বাংলাদেশী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনও ছাড়া পান। তবে ছাড়া পাওয়ার আগে পাকিস্তানে জাহাঙ্গীর হোসেন সাত ঘণ্টা নিখোঁজ ছিলেন। ওই ঘটনার প্রতিবাদ জানাতেই পরদিন সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নেয়া হয়েছিল। ইসলামাবাদে হাইকমিশনের কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনকে আটকে রাখার প্রতিবাদ জানিয়ে একটি চিঠিও তার হাতে দেয়া হয়।

যুদ্ধাপরাধের বিচার শুরুর পর গত কয়েক বছর ধরে দুই পক্ষের পাল্টাপাল্টি বক্তব্য চলছে। তার মধ্যে পাকিস্তানের সঙ্গে সম্পর্কোচ্ছেদের দাবিও বাংলাদেশে জোরালভাবে উঠছে। সংসদে এই দাবি উঠার পর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সম্পর্ক ছিন্ন করার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি বলে মন্তব্য করেছেন। অন্যদিকে ঢাকায় পাকিস্তানের দূত সুজা আলম বলেন, সার্কভুক্ত দুই দেশের সম্পর্কের উত্তরোত্তর উন্নতি ঘটবে বলে তিনি আশাবাদী।