২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ওজন কমাতে খাদ্য


এমন খাবার আছে যা পেটকে রাখে ভরভরাট, ক্ষুধা পায়না সাত তাড়াতাড়ি। ওজন কমাবার শ্রেষ্ঠ উপায় না?

মনে রাখুন ম্যাজিক ত্রয়ী : প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি ও আঁশ। যেসব খাবার পেট করে ও রাখে ভরভরন্ত :

*ডিম

মাত্র ৭০ ক্যালোরি অথচ ডিম থেকে পাওয়া যাবে ৬ গ্রাম প্রোটিন : আমেরিকান সোসাইটি অব নিউট্রিশনের মুখপাত্র ড. শেলে ম্যাকগিয়েরে তেমন প্রশংসা করলেন ডিমের। এক পরীক্ষায় দেখা গেছে যেসব নারী প্রতি রাত্রে ডিম খেয়েছেন, এদের চেয়ে যারা বৃত্তাকৃতি রুটিরোল (ইধমবষ) খেয়েছেন, অথচ সমপরিমান ক্যালোরি, তারা ওজন হারালেন কম, কারণ ডিমের প্রোটিন ক্ষুধাকে নিবৃত্ত রাখল বেশি সময়, তাই খাওয়া হলো কম। ওজন লাগল কম। ডিম খেলে এনার্জিও আসে বেশি, শরীরে।

*স্যুপ :

গবেষণায় দেখা গেছে, যে সব খাদ্যে প্রচুর পানি, অর্থাৎ জলভরা খাদ্য পেট ভরাট রাখে বেশিক্ষণ। স্যুপ খেয়ে সূচনা করুন খাওয়া : মগজে সঙ্কেত চলে গেলো প্রচুর খাওয়া রয়েছে, ধীরে ধীরে স্যুপ খান, কাটুক ২০ মিনিট প্রায়। শেষের দিকে দ্বিতীয় কোর্সÑ তৃপ্তির প্রায় দ্বার প্রান্তে তখন সবজি শাক যেমন পালংশাক, মটরশুঁটি, গাজর, পেঁপে ঝোল এক বাটি খেলে চমৎকার খাবার হবে। বল্লেন এমি জেমিসন পেটোনিক, পুষ্টিবিদ বটে।

*এভোকেডোস

এতে আছে স্বাস্থ্যকর মনোআনস্যাচুরেটেড ফ্যাট। এটি খেলে পাকস্থলী খালি হওয়ার হার ধীরে হয়ে যায়, বলেন ম্যাকগিয়েরে। এতে আরও আছে ফলেট, ভিটামিন ই, বড় তৃপ্তিকর ক্ষুধানিবৃত্তিকর এই ফল।

*লোফ্যাট গ্রীকদধি:

৬ আউস পাত্রে যে পরিমান দধি এ থেকে পাবে ১৭ গ্রাম প্রোটিন। (চারফালি টার্কি থেকে তেমন পরিমাণ প্রোটিন পাওয়া যায়।) ক্ষুধানিয়ন্ত্রনে অসামান্য।

*ওটমিল

কেবল আঁশ। অর্ধেককাপ ওটমিল থেকে ৪ গ্রাম আঁশ। প্রাতঃরাশে উত্তম। এছাড়া এ থেকে পাওয়া যায় ৪-৭ গ্রাম প্রোটিন। দুধ যোগ করলে আরও বেশি। সঙ্গে ব্লুবেরি মেশালে আরও এক কাপ ব্লুবেরি থেকে ৪ গ্রাম আঁশ।

*আপেল

মাত্র ৮০ ক্যালোরি। কিন্তু পেট করে ভরাট। এতে ৪ গ্রাম আঁশ একটি আপেলে ও প্রচুর পানি।

*বীনস ও ডাল

বীনস ও ডাল বেশি খেলে অন্যকিছু তেমন আর খেতে হবে না। উঁচু মাত্রা প্রোটিন, অর্ধেক কাপে ৭ গ্রাম প্রোটিন এবং প্রচুর জটিল শর্করা, সেই শর্করা ও ভাঙতেও সময় লাগে। বলেন ম্যাকগিয়েরে।

*বাদাম জাতীয় খাদ্য

নাটস। বাদা জাতীয় খাবারে আছে আঁশ, প্রোটিন ও চর্বির যথাযথ সমাহার। ওয়ালনীট, আমোন্ডস, পিস্টাচিও। এক আউন্স যথেষ্ট।

*তিনটি জিনিস থেকে দূরে

কুকিস্ , ক্রাকাবস ও ক্রয়সা। এই প্রক্রিয়াজাত শর্করা খাদ্য ক্ষুধা উস্কে দেয়। বরং হোল গ্রেন স্ন্যাকস্ খান।

*মদ্যপান নয়

এতে ক্ষুধা হয় উদ্দীপ্ত।

সিরিলও নয়। নয় শস্য। অনেকগুলোতে আছে বেশ চিনি।

*ডায়েট ফুড নয়

হিমায়িত ডিনার। ক্যালোরি কম অথচ পেট ভরাট করার মতো ফল সব্জি নেই।

অধ্যাপক শুভাগত চৌধুরী

subhagate. bd@gmail.com