মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চলে গেলেন গ্লেন ফ্রে

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬

আমেরিকার রক ব্যান্ড ‘দি ইগলস্’ এক সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল। সেই ব্যান্ডের একজন প্রতিষ্ঠাতা সদস্য গ্লেন ফ্রে গত ১৮ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

গ্লেন ফ্রে শুধু যে কণ্ঠশিল্পী ছিলেন তা নয়। তিনি গীতিকার, অভিনেতা ও প্রযোজকও ছিলেন। তবে ইগলস্ এর অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত। এই ব্যান্ডে গ্লেন গিটার বাজাতেন। পিয়ানো ও কীবোর্ডও বাজাতেন। ডন হেজলীর পাশাপাশি তিনি ছিলেন এই ব্যান্ডের অন্যতম প্রধান গায়ক। ‘টেক ইট ইজি’, ‘পিসফুল ইজি ফিলিং’, ‘টেকুইলা সানরাইজ’, ‘অলরেডি গন’, ‘লীনস্ আই’, ‘নিউ কিড ইন টাউন’, ‘হেড এক টুনাইট’ প্রভৃতি জনপ্রিয় গানের প্রধান কণ্ঠটি তারই। ঈগল ব্যান্ডটি সত্তরের দশকে বেশ নাম করেছিল।

১৯৮০ সালে ব্যান্ডটি ভেঙ্গে যায়। দল ভাঙ্গরে পর ফ্রে একক সঙ্গীত ক্যারিয়ার গড়ে তোলার দিকে নজর দেন এবং সফলও হন। ১৯৮২ সালে বের হয় তার প্রথম এ্যালবাম ‘নো ফান এলাউড।’ চল্লিশটি হিট গানের শীর্ষে স্থান পায় ওটা। ঈগলের সদস্য হিসেবে ফ্রে ৬টি গ্র্যামি এওয়ার্ড ও ৫টি আমেরিকান মিউজিক এওয়ার্ড লাভ করেন। গ্লেন ফ্রে গিটারে ঝঙ্কারের মধ্য দিয়ে কাহিনী বলতে পারতেন।

যে কাহিনী তিনি বলতে চাইতেন সে সম্পর্কে তার স্বচ্ছ ধারণা থাকত এবং গিটারের মধ্য দিয়ে তিনি তা পরিবেশন করতেন। দারুণ প্রতিভার অধিকারী ছিলেন তিনি। তবে নার্ভ ছিল কাঁচা এবং তেমনি ছিল কা-জ্ঞান। তবে দুর্দান্ত সাহসীও ছিলেন। গায়ক হিসেবে, গীতিকার হিসেবে তিনি যা কিছু সৃষ্টি করেছেন তা চতুর্দিকে ধ্বনিত প্রতিধ্বনিত হয়েছে।

ডিপ্রজন্ম ডেস্ক

সূত্র : টাইম

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬

০৯/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: