মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সুচি প্রেসিডেন্ট হতে পারেন

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬

মিয়ানমারের সামরিক প্রধান এবং আউং সান সুচির মধ্যে তাঁর প্রেসিডেন্ট হওয়ার পথে বাধা হয়ে রয়েছে এমন এক সাংবিধানিক অনুচ্ছেদ স্থগিত রাখার বিষয়ে চলমান আলোচনায় ইতিবাচক ফল পাওয়া যেতে পারে। দুটি সরকার টেলিভিশন চ্যানেলে একথা বলা হয়। খবর ইয়াহু নিউজের।

সুচির ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দল ৮ নবেম্বরের সাধারণ নির্বাচনে এক নিরঙ্কুশ বিজয় অর্জন করে। তার প্রেসিডেন্ট হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে, কারণ দেশের সংবিধানের ৫৯ (চ) অনুচ্ছেদে যার স্ত্রী/স্বামী বা সন্তানরা বিদেশী নাগরিক এমন কেউই নির্বাহী পদে আসীন হতে পারবেন না। সুচির প্রয়াত স্বামী ব্রিটিশ নাগরিক এবং তার দু’ পুত্রও তা-ই।

রবিবার রাতে পৃথক কিন্তু একই রূপ সম্প্রচারে ¯আইনেট ও মিয়ানমার ন্যাশনাল টেলিভিশন বলেছে, সংবিধানের ৫৯ (চ) অনুচ্ছেদ স্থগিত করার আলোচনা থেকে ইতিবাচক ফল আসতে পারে।

সুচি ঐ অুনচ্ছেদ স্থগিত করার বিষয়ে কমান্ডার ইন-চীফ জেনারেল মিম আউং হলেইয়ংয়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। পার্লামেন্ট দুই-তৃতীয়াংশের ভোটেই কেবল ঐ অনুচ্ছেদ আইনত অপসারণ করতে পারে। পার্লামেন্টে সেনাবাহিনীর হাতে শতকরা ২৫ ভাগ মনোনীত আসন রয়েছে। এর অর্থ হলো, এনএলডি কেবল নিজের উদ্যোগে সে অনুচ্ছেদ রদ করতে পারবে না। সুচি ইতোপূর্বে বলেন যে, এমন কি যদি তিনি প্রেসিডেন্ট নাও হন তবু তিনি দৃশ্যের বাইরে থেকে দেশ শাসন করবেন। কিন্তু গণতন্ত্রপন্থী নেত্রী সুচিই (৭০) দেশের নেতৃত্ব দিন, এনএলডি সেটিই বেশি পছন্দ করবে।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬

০৯/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: