২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গাজীপুরে ডিজিটাল ভার্সিটি ও সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হচ্ছে


সংসদ রিপোর্টার ॥ রাজধানীর পার্শ্ববর্তী জেলা গাজীপুরে জাতির জনক বঙ্গবন্ধুর নামে দেশে প্রথম একটি ডিজিটাল ইউনিভার্সিটি এবং কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হবে। এজন্য সোমবার জাতীয় সংসদে পৃথক দু’টি বিল উত্থাপন করা হয়েছে। শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বিল দু’টি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

সংসদ অধিবেশনে বিল উত্থাপনকালে শিক্ষামন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষত বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষায় বাংলাদেশে উচ্চ শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি, আধুনিক জ্ঞান চর্চা বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর পাঠদান ও গবেষণা কার্যক্রম পরিচালনা, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার গতিকে ত্বরান্বিত করতে গাজীপুর জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ আইন-২০১৬’ উত্থাপন করা হয়েছে। শিক্ষা ও গবেষণাধর্মী এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন ধরনের তাত্ত্বিক ও প্রয়োগিক গবেষণা বিশেষ গুরুত্ব পাবে। বিলটি পাস হওয়ার পরেই গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে।

অন্যদিকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি সংরক্ষণ এবং তাঁর সাহিত্য কর্মের ওপর লেখাপড়া, চর্চা এবং গবেষণা চালাতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষে ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন-২০১৬’ নামের এই বিলটি আনা হয়েছে। সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথের দর্শন ও বিশ্ব সংস্কৃতি চর্চা হবে। শুধু তাই নয়, সেখানে কলা, সঙ্গীত, নৃত্য, চারুকলা, সমাজ বিজ্ঞান, কৃষি, সমবায়, আইন, ব্যবসা প্রশাসন এবং বিজ্ঞান ও প্রকৌশলী প্রযুক্তি ফ্যাকাল্টি থাকবে। যেখানে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্ববিদ্যালয়ের একটি বৈধ কাঠামো থাকবে বলেও সংসদে মন্ত্রী উল্লেখ করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: