২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মাহফুজার রেকর্ড গড়া স্বর্ণজয়


মাহফুজার রেকর্ড গড়া স্বর্ণজয়

রুমেল খান ॥ ভারতে চলমান এসএ গেমসে সোমবার মহিলাদের সাঁতারে ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের মাহফুজা খাতুন শিলা। ভারতের গুয়াহাটির ড. জাকির হোসেন এ্যাকুয়াটিক কমপ্লেক্সে রেকর্ড গড়ে স্বর্ণ জিততে তিনি সময় নেন ৩৪.৮৮ সেকেন্ড।

চলমান গেমসে এটি মাহফুজার ব্যক্তিগত দ্বিতীয় স্বর্ণপদক। বাংলাদেশের অর্জিত ৩ স্বর্ণপদকের দুটিই তার। মাহফুজা আগের দিনই ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বর্ণপদক জিতেছিলেন। এসএ গেমসের সাঁতারে প্রায় ১০ বছর পর বাংলাদেশকে সোনার পদক এনে দেন তিনি প্রথম স্বর্ণটি জিতে।

চলমান গেমসে এখন পর্যন্ত তিন সোনা জিতেছে বাংলাদেশ। যার মধ্যে দুটি স্বর্ণ এসেছে মাহফুজার হাত ধরে। বাকি একটি স্বর্ণ জিতেছেন মহিলা ভারোত্তোলক মাবিয়া আক্তার সিমান্ত।

দক্ষিণ এশিয়ার অলিম্পিক গেমস খ্যাত সাউথ এশিয়ান গেমস (এসএ গেমস)-এ মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশের অর্জন ৩ স্বর্ণ, ৫ রৌপ্য এবং ১৯ তাম্রপদক। মোট ২৭ পদক নিয়ে তারা আছে পদক তালিকার চতুর্থ অবস্থানে। বাংলাদেশের সঙ্গে সেয়ানে সেয়ানে লড়াই চলছে তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের। তাদের অর্জন ৪ স্বর্ণ, ১১ রৌপ্য, ১৪ তাম্রপদকসহ ২৯ পদক। সবার ধরা ছোঁয়ার বাইরে আছে ভারত। স্বাগতিকদের প্রাপ্তি ৪৮ স্বর্ণ, ১৮ রৌপ্য,৬ তাম্রপদকসহ ৭২ পদক। ১১ স্বর্ণ, ২৭ রৌপ্য ও ২৩ তাম্রপদকসহ ৬১ পদক নিয়ে দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কা।

মঙ্গলবার পুরুষ ও মহিলা বিভাগে যেসব ডিসিপ্লিনে পদকের ফয়সালা হবে, সেগুলো হলো- আরচারি, এ্যাথলেটিক্স, সাইক্লিং, খো খো, সাঁতার, টেবিল টেনিস, ভলিবল, ভারোত্তোলন ও উশু। আর প্রতিযোগিতামূলক খেলা হবে যেসব ডিসিপ্লিনে, সেগুলো হলো : ব্যাডমিন্টন, হকি, ফুটবল ও স্কোয়াশ।

উল্লেখ্য, এর আগে ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে ১৯৯৭ সালে শ্রীলঙ্কার রাহিমা মায়ুমি ৩৪.৯৭ সেকেন্ডে স্বর্ণপদক জিতেছিলেন।

ভারোত্তোলনে বাংলাদেশকে আরও একটি রৌপ্যপদক এনে দিয়েছেন রোকেয়া সুলতানা সাথী। মেয়েদের ৬৯ কেজি ওজন শ্রেণীতে স্ন্যাচে ৭৫ ও ক্লিন এন্ড জার্কে ৯৪ মোট ১৬৯ কেজি তুলে রৌপ্য পান সাথী। মেয়েদের ৭৫ কেজি ওজন শ্রেণীতে স্ন্যাচে ৭০ ও ক্লিন এন্ড জার্কে ৭৮ মোট ১৪৮ কেজি তুলে তাম্রপদক জেতেন ফিরোজা পারভীন।

মোট দশটি পদক জয়ের মধ্য দিয়ে চলমান এসএ গেমস মিশন শেষ করেছে বাংলাদেশ কুস্তি দল। এবারের গেমসে বাংলাদেশ দলে পুরুষ ও মহিলা মোট ১৬ কুস্তিগীর অংশ নেন। এর মধ্যে নিজ নিজ ওজন শ্রেণীতে রৌপ্য ও তাম্রপদক জেতেন দশ কুস্তিগীর (৩ রৌপ্য ও ৭ তাম্রপদক)। বাংলাদেশ দলে মেয়েদের মধ্যে রিনা ৬০ কেজি ওজন শ্রেণী, শিরিন সুলতানা ৬৯ কেজি ও ফারজানা শারমিন ৬৩ কেজিতে রৌপ্যপদক জয় করেন। উল্লেখ্য, শিরিন ও ফারজানা শেষদিনে নিজ নিজ ক্যাটাগরিতে রৌপ্য জয় করেন। আর অন্য মেয়েদের মধ্যে তাম্র জেতেন পাঁচজন। তারা হলেন- নদী চাকমা ৪৮ কেজি ওজন শ্রেণীতে, সোমা ৫৫ কেজি, তানজিলা ৫৮ কেজি, মিনা ৭৫ কেজি ও নামিমা ৫৩ কেজিতে তাম্রপদক জয় করেন। সবমিলে মেয়েরা মোট আট পদক জয় করে।

ছেলেদের মধ্যে ৮৬ কেজিতে মিজানুর ও ৯৭ কেজিতে বিল্লাল বাংলাদেশের হয়ে দুটি তাম্রপদক জয় করেন।

সোমবার আরচারি ডিসিপ্লিনে কম্পাউন্ড ডিভিশনের খেলায় মহিলা সেকশনে ব্যক্তিগতভাবে বাংলাদেশের তামান্না পারভীন তাম্রপদক, দলগতভাবে বাংলাদেশ রৌপ্যপদক এবং মিশ্র দলগতভাবে রৌপ্যপদক লাভ করেন। কম্পাউন্ড ডিভিশনের পুরুষ সেকশনে দলগতভাবে বাংলাদেশ তাম্রপদক লাভ করে।

হকির শুরুটা ভাল করতে পারেনি বাংলাদেশ হকি দল। পুরুষদের এই ইভেন্টে ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। ৪-১ গোলে লাল-সবুজদের হারায় স্বাগতিকরা।

সম্পর্কিত:
পাতা থেকে: