মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সঙ্গীতাঙ্গনে আশার আলো ॥ নতুন দুই অডিও প্রযোজনা প্রতিষ্ঠানের যাত্রা শুরু

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬
সঙ্গীতাঙ্গনে আশার আলো ॥ নতুন দুই অডিও প্রযোজনা প্রতিষ্ঠানের যাত্রা শুরু

সাজু আহমেদ ॥ দেশের সাংস্কৃতিক অঙ্গনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় অডিও বিভাগ। এই অঙ্গনে সম্প্রতি চরম হতাশা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণে সংশ্লিষ্টদের মধ্যে অনেকেই চেষ্টা করছেন কিন্তু কিছুতেই যেন কিছু হচ্ছে না। বিশেষ করে দেশে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও যেন তাদের ব্যবসায়িক পলিসির বাইরে মৌলিক গান সৃষ্টি বা শিল্পী তৈরিতে ভূমিকা রাখছে না। বিশেষ দিবস ছাড়া এই প্রতিষ্ঠানগুলোর মৌলিক কোন কর্মকা- চোখে পড়ে না। কতিপয় সিনিয়র শিল্পী অভিমান ভুলে মাঝে মধ্যে দুএকটি এ্যালবাম বের করে শ্রোতাদের মধ্যে আশা জাগিয়ে রাখেন। তবে লেজার ভিশনসহ হাতে গোনা দু-একটি প্রতিষ্ঠান ছাড়া বেশিরভাগ প্রযোজনা প্রতিষ্ঠানের প্রকাশিত নতুন এ্যালবামে বিভিন্ন শিল্পীর গাওয়া গানগুলো নিয়ে অনেক সমালোচনা হয়। প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দিবসে তারা যে এ্যালবাম প্রকাশ করেন তার মৌলিকত্ব এবং নতুনত্ব নিয়ে প্রশ্ন তোলেন শ্রোতারা। বিশেষ করে দুর্বল গানের কথা ও সুর এমনকি কম্পোজিশনে নতুনত্ব না থাকায় শ্রোতারা বিমুখ হোন। এ অবস্থা দীর্ঘদিন ধরে চলছে। তবে আশার কথা সমালোচনা সত্ত্বেও এসব প্রতিষ্ঠানের দু-একটি এ্যালবামের গান শ্রোতারা পছন্দ করেন। কিন্তু মোটের ওপর বেশিরভাগ এ্যালবামের গানে কোন নতুনত্ব খুঁজে পাওয়া যায় না বলে অভিযোগ করেন শ্রোতারা। কারণ নতুন শিল্পীদের মধ্যে বেশিরভাগই শিখে এসে গান করেন না। সেক্ষেত্রে শ্রোতারা তাদের কাছে মৌলিক বা ভালো গান পাবেন না এটাই স্বাভাবিক। এই যখন অবস্থা তখন দেশের অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠানের ভিড়ে যুক্ত হলো আরও দুটি প্রতিষ্ঠান। এর মধ্যে একটি প্রতিষ্ঠান মাঝের কিছুটা সময় তাদের কর্মকা- বন্ধ ছিল। অডিও ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াচ্ছে এই সম্ভাবনা তৈরি হওয়ায় তারা আবার নতুন করে এ্যালবাম প্রযোজনা শুরু করেছে। নতুন এই দুই প্রতিষ্ঠানের যাত্রা শুরুতে অডিও ইন্ডাস্ট্রিতে আবারও আশার দেখছেন সংশ্লিষ্টরা। তারা মনে করছেন এই দুই প্রতিষ্ঠান নতুন এ্যালবাম প্রযোজনার মাধ্যমে শ্রোতাদের মৌলিক গান উপহার দেবেন। যা দেখে অন্য প্রতিষ্ঠানগুলো উৎসাহিত হবে। সমৃদ্ধ হবে আমাদের অডিও ইন্ডাস্ট্রি।

নতুনরূপে সিএমভির যাত্রা শুরু ॥ এসকে শাহেদ আলীকে সঙ্গে নিয়ে চিত্রনায়ক প্রযোজক হেলাল খানের হাত ধরে ২০০৪ সালে প্রথম যাত্রা করে সিএমভি। তবে মাঝের কয়েক বছর এ প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ ছিল। সম্প্রতি মগবাজারে নতুন কর্পোরেট অফিসে আবার নতুন করে যাত্রা শুরু করল সেন্ট্রাল মিউজিক এ্যান্ড ভিডিও (সিএমভি)। এ প্রসঙ্গে সিএমভির কর্ণধার এসকে শাহেদ আলী বলেন, অডিও ইন্ডাস্ট্রি অনেক অস্থির ছিল। এখন অডিও বাজারে ডিজিটাল দিকে যাচ্ছে। ডিজাটালের ছোঁয়ায় অডিও বাজার হয়ত আবার আগের অবস্থায় ফিরে আসবে সেই আশায় আমরা আবার যাত্রা শুরু করলাম। আমরা সবার সহযোগিতা নিয়ে ভাল কাজ করতে চাই। শুক্রবার নতুন কর্পোরেট অফিসে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন দেশের বরেণ্য সঙ্গীত ব্যক্তিত্ব আলম খান। এ সময় আরও উপস্থিত ছিলেন সিএমভির প্রধান এসকে শাহেদ আলী, গীতিকবি সুরকার হাসান মতিউর রহমান, শিল্পী জানে আলম, এসআই টুটুল, আসিফ আকবর, শফিক তুহিন, জয় শাহরিয়ার, পারভেজ সাজ্জাদ, বেলাল খান, কিশোর, ইমরান, ইলিয়াস হোসেন, সাউন্ডটেক প্রধান সুলতান মাহমুদ বাবুল, লেজার ভিশনের চেয়ারম্যান একেএম আরিফুর রহমান, অনুপম রেকর্ডিংয়ের আনোয়ার হোসেনসহ প্রযোজকদের সংগঠন এমআইবির নেতা ও সদস্যরা। প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে ভালবাসা দিবস উপলক্ষে সিএমভি তারকাবহুল এ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে ।

‘গানবাজ’ এর দুই এ্যালবাম ॥ ‘গানবাজ’ নামে নতুন আরও একটি অডিও প্রযোজনা প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করেছে। জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে রবিবার বিকেলে দুটি এ্যালবামের মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর বলেন, নতুন একটি অডিও প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করল। যারা এ প্রতিষ্ঠানটিকে নিয়ে আসলেন তাদের জন্য আমার পক্ষ থেকে অনেক অনেক শুভ কামনা থাকল। নতুন দুটি এ্যালবামের পেছনে যারা কাজ করেছেন তাদের জন্যও সাফল্য কামনা করছি। শ্রোতা দর্শকদের সহযোগিতা পেলে তরুণরা সংস্কৃতির সুফল দিয়ে যেতে পারবে। গানবাজের সিইও সোহেল অটল বলেন, ভাল কিছু করব এই উদ্দেশ্য নিয়ে কাজ শুরু করেছি। আশা করছি আপনাদের সহযোগিতায় আমরা আমাদের লক্ষে পৌঁছাব। এ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান। উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী আসিফ আকবর, দেশের বরেণ্য গীতিকার শহিদুল্লাহ ফরায়জী, গানবাজের সিইও সোহেল অঁল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, সাবেক সাধারণ সম্পাদক মোল্লা জালাল প্রমুখ। গানবাজের নতুন দুই এ্যালবাম হলো নবাব আমিনের কথা ও সুমন কল্যাণের সুর সঙ্গীতের মিশ্র এ্যালবাম ‘বেঁচে থাকার গান’ এবং অর্ণব সুমনের কথা সুর ও কণ্ঠে ‘বাংলার ছেলে’। এর মধ্যে ‘বেঁচে থাকার গান’ এ্যালবামে গান গেয়েছেন, বাপ্পা মজুমদার, পান্থ কানাই, দিনাত জাহান মুন্নি, মুহিন, নিশিতা বড়ুয়া, সুমন কল্যাণ, ঐশী, সানিয়া রমা ও রবিন। অন্যদিকে ‘বাংলার ছেলে’ এ্যালবামটির সঙ্গীত আয়োজন করেছেন সুমন কল্যাণ, বিপ্লব বড়ুয়া ও মিঠু হাসান।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৬

০৯/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: