মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জনপ্রিয় নাট্যাভিনেতা প্রয়াত খালেদ খানের জন্মবার্ষিকী আগামিকাল

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬, ০৭:২১ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ দেশের অন্যতম জনপ্রিয় নাট্যাভিনেতা ও নির্দেশক প্রয়াত খালেদ খানের জন্মবার্ষিকী আগামিকাল ৯ ফেব্রুয়ারি। খালেদ খান ১৯৫৮ সালের এই দিনে টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। তিনি ২০ ডিসেম্বর ২০১৩ সালে ঢাকার বারডেম হাসপাতালে মৃত্যুবরণ করেন। তার ডাক নাম ছিলো যুবরাজ।

খালেদ খানের জন্মবার্ষিকী উপলক্ষে খালেদ খান জন্মদিন উদযাপন পর্ষদ আগামিকাল সন্ধ্যা ৬টায় রাজধানীর শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটারে গান, নাটক কবিতার আয়োজন করেছে।

১৯৭৮ সালে নাগরিক নাট্যদলের ‘দেওয়ান গাজীর কিসসা’ নাটকে কাজ করার মাধ্যমে খালেদ খানের অভিনয় জীবনের শুরু। তিনি ৩০টিরও বেশি নাটকে অভিনয়ের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন ১০টি নাটকে।

তিনি টিভি পর্দায় কাজ করেছেন ‘সিঁড়িঘর’, ‘এই সব দিনরাত্রি’, ‘তুমি কোন কাননের ফুল’, ‘রূপনগর’, ‘মফস্বল সংবাদ’, ‘ওথেলো এবং ওথেলো’, ‘দমন’, ‘লোহার চুড়ির’ মতো জনপ্রিয় নাটকে। ‘রূপনগর’ নাটকের হেলাল চরিত্রের জন্য তিনি খ্যাত। চরিত্রের একটি সংলাপ ‘ছি ছি ছি তুমি এত খারাপ’ জনপ্রিয় হয়েছিল।

খালেদ খান বিভিন্ন পুরস্কার পেয়েছেন। এর মধ্যে রয়েছে-মোহাম্মদ জাকারিয়া পদক, নুরুন্নাহার স্মৃতি পদক, সিজেএফবি সেরা পরিচালক, ইমপ্রেস-অন্যদিন সেরা অভিনেতা। ২০০১ সালে তিনি একুশে টেলিভিশনের জেনারেল ম্যানেজার হিসেবেও কাজ করেন।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬, ০৭:২১ পি. এম.

০৯/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: