২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তিউনিসিয়ায় আইএস রুখতে সীমান্তে বালির বাঁধ ও পরিখা


তিউনিসিয়ায় আইএস রুখতে সীমান্তে বালির বাঁধ ও পরিখা

অনলাইন ডেস্ক ॥ লিবিয়া থেকে আইএস জঙ্গিদের প্রবেশ রুখতে দুই দেশের সীমান্ত বরাবর প্রতিবন্ধক নির্মাণের কাজ সম্পন্ন করলো তিউনিসিয়া।

দুই ধাপে বিভক্ত এই প্রকল্পের প্রথম ধাপ সম্পন্ন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিউনিসিয়ার প্র্রতিরক্ষা মন্ত্রী ফারহাত হোরকানি সাংবাদিকদের বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে তিউনিসিয়ার সংগ্রামের ক্ষেত্রে দিনটি একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

গত বছর তিউনিসিয়ার রাজধানী তিউনিস ও দেশটির সমুদ্র তীরবর্তী জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্রে উপর্যুপরি বোমা হামলার প্রেক্ষিতে এই উদ্যোগ গ্রহণ করেছিলো দেশটির সরকার।

প্রকল্পের অংশ হিসেবে প্রথম ধাপে ভূমধ্যসাগরীয় রাস জেদির থেকে দক্ষিণ পশ্চিমে ধিবা পর্যন্ত প্রায় দুইশ’ কিলোমিটার পর্যন্ত তিউনিসিয়া-লিবিয়া সীমান্তে বালির বাঁধ ও পানি ভর্তি পরিখা নির্মাণ করা হয়েছে। বাকি অর্ধেক সীমান্তে জার্মানি ও যুক্তরাষ্ট্রের সহায়তায় বৈদ্যুতিক যন্ত্রপাতি সম্পন্ন বেড়া নির্মাণ করা হবে বলে জানান হোকানি।

তিনি বলেন, এই বেড়া ইতোমধ্যেই তার কর্মক্ষমতা প্রমাণ করেছে। অবৈধ অনুপ্রবেশের সময় ইতোমধ্যেই আমরা কিছুসংখ্যক অস্ত্র চোরাচালানকারীকে আটক করতে সক্ষম হয়েছি।

গত বছরের মার্চ মাসে তিউনিসের বারদো মিউজিয়ামে সন্ত্রাসী হামলায় নিহত হন ২১ জন পর্যটক। জুনে সমুদ্র তীরবর্তী অবকাশ যাপন কেন্দ্রে সংঘটিত অপর হামলায় নিহত হন ৩৮ জন পর্যটক। এছাড়া গত নভেম্বরে আত্মঘাতী হামলা চালিয়ে ১২ জন প্রেসিডিন্সিয়াল গার্ডকে হত্যা করে আইএস।

ধারণা করা হয়, ইরাক, সিরিয়া ও লিবিয়ায় লড়াই করতে কমপক্ষে ৬ হাজার তিউনিসিয়ার নাগরিক আইএসসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীতে যোগ দিয়েছেন।

সম্পর্কিত:
পাতা থেকে: