২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইমারত পরিদর্শক আওলাদ কারাগারে


ইমারত পরিদর্শক আওলাদ কারাগারে

অনলাইন রিপোর্টার ॥ রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের করা হত্যা মামলার আসামি ইমারত পরিদর্শক আওলাদ হোসেনকে আত্মসর্মপণের পর কারাগারে পাঠিয়েছেন আদালত। আজ সোমবার দুপুরে আওলাদ হোসেন ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসর্মপণ করে জামিন চান। শুনানি শেষে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহজাদী তাহমীদা জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে নয়তলা ভবন রানা প্লাজা ধসে পড়লে ১ হাজার ১৩৬ জন মারা যান। আহত হন ১ হাজার ৫শ’ ২৪ জন।

ভবন ধসে প্রাণহানির এ ঘটনায় 'অবহেলাজনিত মৃত্যুর' অভিযোগে সাভার মডেল থানায় হত্যা মামলা করেন এসআই ওয়ালী আশরাফ। অন্যদিকে ইমারত বিধি মেনে রানা প্লাজা নির্মাণ করা হয়নি- এমন অভিযোগে আরেকটি মামলা করেন রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ।

গত বছরের ০১ জুন দুই মামলায় পৃথক দু’টি চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র এএসপি বিজয় কৃষ্ণ কর। গত বছরের ২১ ডিসেম্বর হত্যা মামলা এবং ০৮ জুলাই ইমারত আইনের মামলার চার্জশিট আমলে নেন আদালত।

দুই মামলার দুই চার্জশিটে রানা প্লাজার মালিক সোহেল রানা ও তার বাবা-মাসহ মোট ৪২ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে দণ্ডবিধির মামলায় ৪১ জন ও ইমারত নির্মাণ আইনের মামলায় ১৮ জন আসামি হয়েছেন। মাহবুবুল আলম নামক একজন গার্মেন্টস ব্যবসায়ীকে দণ্ডবিধির মামলায় আসামি করা হয়নি। ফলে দু’টি মামলা মিলিয়ে আসামি হয়েছেন মোট ৪২ জন।

আসামিদের মধ্যে কারাগারে রয়েছেন সোহেল রানাসহ ৬ জন। জামিনে রয়েছেন ১৬ জন এবং এখনও পলাতক ২০ জন। পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ও মালামাল ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: